গরমে শরীর আর্দ্র ও ঠাণ্ডা রাখতে যে ফল খাওয়া প্রয়োজন

তরমুজ: তরমুজের ৯২ শতাংশই পানি এবং এটা নিম্ন ক্যালরি সমৃদ্ধ। যারা ওজন কমাতে চান তারা খাবার তালিকায় তরমুজ রাখতে পারেন। তরমুজ উচ্চ লাইকোপেন সমৃদ্ধ যা ক্যান্সারের কোষের বিরুদ্ধে কাজ করে। এর আঁশ হজমে সাহায্য করে এবং ত্বক ও চুল সুন্দর রাখতে সহায়তা করে।
টমেটো: টমেটো জলীয় অংশ বিশেষ ফল। এটা পুষ্টি উপাদান সমৃদ্ধ। টমেটো দৃষ্টি শক্তি উন্নত করে, দুশ্চিন্তা কমায়, ক্যান্সারের ঝুঁকি এবং উচ্চ রক্তচাপ কমায়। পানীয়ভাব বেশি থাকায় তা প্রতিদিনের খাবার তালিকায় রাখা উচিত।
কমলা: কমলা উচ্চ জলীয় উপাদান সমৃদ্ধ ফল এর ৮৭ শতাংশই পানি। এই রসালো ফল শরীরকে আর্দ্র রাখতে সাহায্য করে। শরীরচর্চা করার পরে শক্তি বৃদ্ধি করতে কমলার রস পান করা ভালো। এটা লাইমোনয়েড নামক ফাইটোকেমিক্যাল সমৃদ্ধ যা ক্যান্সারের ঝুঁকি কমায়। এছাড়াও কমলার রস কোলেস্টেরলের মাত্রা কমায়, হৃদ-ক্রিয়া ভালো। ত্বক ভালো রাখতেও সাহায্য করে।
শসা: শসার অধিকাংশই পানি। এতে অন্য ফলের তুলনায় ৯৬ শতাংশ পানি থাকে। গরমে সতেজ থাকতে সালাদ বা স্মুদিতে শসা খেতে পারেন। এতে পানির পরিমাণ বেশি থাকায় তা ‘ডেটক্স’ পানীয় হিসেবে কাজ কর।  এটা বিপাক বাড়ায়, মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে, হজমে সাহায্য করে এবং চোখের নিচের কালো দাগ দূর করে।