গুলশানের জঙ্গি হামলাঃ মামলায় তদন্ত প্রতিবেদন দাখিল ২৩ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক :

গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার মামলায় তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ২৩ অক্টোবর দিন ধার্য করেছেন আদালত।

 

বুধবার মামলাটিতে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য ছিল। কিন্তু এদিন পুলিশের ঢাকা মহানগর কাউন্টার টেররিজম ইউনিট প্রতিবেদন দাখিল করেনি । এজন্য ঢাকা মহানগর হাকিম সাদবীর ইয়াছির আহসান চৌধুরী আগামী ২৩ অক্টোবর প্রতিবেদন দাখিলের জন্য দিন ঠিক করেছেন।

 

গত ৬ অক্টোবর মামলার নথি আদালতে এলে মামলাটি তদন্তের নির্দেশ দেওয়া হয়।

 

প্রসঙ্গত, গত ১ জুলাই রাত পৌনে ৯টার দিকে কূটনৈতিক এলাকা গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় অস্ত্রধারী সন্ত্রাসীরা হামলা করে এবং দেশি-বিদেশি নাগরিকদের জিম্মি করে। এ সময় অভিযান চালাতে গিয়ে জঙ্গিদের গুলি ও বোমা হামলায় গোয়েন্দা পুলিশের (ডিবি) সহকারী কমিশনার রবিউল ইসলাম ও বনানী থানার অফিসার ইনচার্জ (ওসি) সালাউদ্দিন খান নিহত হন। রাতের বিভিন্ন সময় তিন বাংলাদেশিসহ ২০ জিম্মিকে ধারালো অস্ত্র দিয়ে হত্যা করে জঙ্গিরা।

 

পরদিন সকালে যৌথ বাহিনী কমান্ডো অভিযান চালায়। এতে ছয় হামলাকারী নিহত হয়। জীবিত উদ্ধার করা হয় ১৩ জিম্মিকে।

 

ওই ঘটনায় দুই পুলিশ কর্মকর্তা, জাপানি, ইতালি, বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকানসহ ১৮ বিদেশি ও দুই বাংলাদেশি  এবং ছয় জঙ্গিসহ ২৮ জন নিহত হয়।

 

গত ৪ জুলাই নিহত পাঁচ জঙ্গিসহ অজ্ঞাতদের আসামি করে গুলশান থানায় সন্ত্রাস দমন আইনে মামলা দায়ের করা হয়। মামলাটি তদন্ত করছে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট।