গোলমাল নেইমারের দলবদল

খেলা ডেস্কঃ দলবদল নিয়ে আলোচনায় এরেই মধ্যে নেইমার প্রসঙ্গ। নানা জল্পনা-কল্পনা শুরু হয়ে গেছে, কে নিতে পারবে নেইমারকে কার দলে যাবে সে সেই প্রশ্ন এখন ভক্ত-অনুরাগীদের মাঝে। গোলমাল মোড় নিচ্ছে নেইমান বদল, বার্সালোনার পর এবার নেইমার দলে নিতে প্রস্তাব দিয়েছিল রিয়াল মাদ্রিদ। কিন্তু কাজ হল না, বরফ গলেনি, খালি হাতেই ফিরতে হল রিয়ালকে।

নেইমারের বিনিময়ে ১০০ মিলিয়ন ইউরোর সঙ্গে তিন খেলোয়াড় দেওয়ার প্রস্তাব দিয়েছে রিয়াল। এই তিন খেলোয়াড় হচ্ছেন- গ্যারেথ বেল, কেইলর নাভাস এবং হামেস রদ্রিগেজ। কিন্তু এই প্রস্তাব সরাসরি প্রত্যাখ্যান করেছে ফরাসি জায়ান্টরা। অন্যদিকে দরকষাকষি চালিয়ে যাচ্ছে বার্সেলোনা ও জুভেন্টাস। ইএসপিএন’র এক রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে।

রিয়াল মাদ্রিদের প্রস্তাব ফিরিয়ে দেওয়া পিএসজির জন্য একটু কঠিনই ছিল। কেননা, বর্তমানে খেলোয়াড় বিনিময় প্রায় দেখাই যায় না। সেখানে একজন নয়, নেইমারের বিনিময়ে ৩ জন খেলোয়াড় নেওয়ার সুযোগ সঙ্গে আবার ১০০ মিলিয়ন ইউরো! তবে রিয়াল অবশ্য দমে যায়নি। বরং ফের নতুন প্রস্তাব নিয়ে হাজির হওয়ার প্রস্তুতি নিচ্ছে।

এর আগে বার্সেলোনার দুটি প্রস্তাবে ‘না’ বলে দিয়েছে পিএসজি। নেইমারের বিনিময়ে ১৫০ মিলিয়ন ইউরো আর ফিলিপ্পে কৌতিনহোকে পিএসজির হাতে তুলে দেওয়ার অফার শেষ হয়েছে আগেই। সবাইকে অবাক করে দিয়ে ধারে জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখে গেছেন কৌতিনহো। ফলে নেইমারের আকাশছোঁয়া মূল্য পরিশোধের সবচেয়ে সহজ উপায় এখন আর বার্সার হাতে নেই। সেসময় নেইমারের জন্য ২৫০ মিলিয়ন ইউরো চেয়েছিল পিএসজি।

সময় ফুরিয়ে যাচ্ছে দ্রুতই। তাই তড়িঘড়ি করে এক মৌসুমের জন্য নেইমারকে ধারে আনার প্রস্তাব দিয়েছিল বার্সা। সেই সঙ্গে ছিল ১৫০ মিলিয়ন ইউরোয় স্থায়ীভাবে কিনে নেওয়ার প্রস্তাবও। কিন্তু এবারও তাদের খালি হাতেই ফিরতে হয়েছে। ২২২ মিলিয়ন ইউরোর কমে নেইমারকে না ছাড়ার সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে পিএসজি। এক মৌসুম ধারে পাঠাতে রাজি হলেও নেইমারকে এই পরিমাণ অর্থ দিয়েই কিনতে হবে বার্সাকে, এমনটাই জানিয়েছে পিএসজি।

বার্সেলোনার এহেন দশা দেখে চুপচাপ থাকার পথ বেছে নিয়েছিল রিয়াল। তবে সুযোগ বুঝে ঠিকই প্রস্তাব দিয়ে বসেছে। এর আগে তিনবার (২০১৩, ২০১৭ এবং ২০১৮) নেইমারকে কিনতে ব্যর্থ হয়েছিল রিয়াল। এজন্যই এবার গোপন তৎপরতা চালানোর পথ বেছে নিয়েছে ‘লস ব্ল্যাঙ্কোস’রা। কিন্তু এবারও প্রথম দফায় হতাশই হতে হলো।

এদিকে জোর গুঞ্জন, রিয়ালের প্রস্তাবে যাদের নাম এসেছে তাদের কাউকে নয়, পিএসজির পছন্দ ভিনিসিয়ুস জুনিয়র, থিবাউ কুর্তোয়া এবং কাসেমিরো। যদিও এই তিনজনের কাউকেই হাতছাড়া করতে রাজি নয় রিয়াল। তারা উইঙ্গার বেল, অ্যাটাকিং মিডফিল্ডার হামেস ও ‘বুড়ো’ গোলরক্ষক নাভাসকে তাড়ানোর চেষ্টা করছে সেই মৌসুম শুরুর আগে থেকেই। এজন্যই প্রস্তাবে তাদের নাম পাঠিয়েছিল ‘লস ব্ল্যাঙ্কোস’রা।

দলবদলের বর্তমান বাজারে বেল (৬০ মিলিয়ন ইউরো), রদ্রিগেজ (৫০ মিলিয়ন ইউরো) ও নাভাসের (১০ মিলিয়ন ইউরো) তিনজনের সম্মিলিত মূল্য ১২০ মিলিয়ন ইউরো। অর্থাৎ, নেইমারের দামের চেয়ে ১০০ মিলিয়ন ইউরো কম। এজন্যই সঙ্গে আরও ১০০ মিলিয়ন ইউরোর প্রস্তাব দিয়েছে রিয়াল। কিন্তু পিএসজির কাছে এটাও অগ্রহণযোগ্য মনে হয়েছে।

তবে নেইমার নাটকে নতুন প্রতিদ্বন্দ্বী হিসেবে হাজির হয়েছে জুভেন্টাস। যদিও পাওলো দিবালার সঙ্গে ৮০ মিলিয়ন ইউরোর প্রস্তাব এখনও আনুষ্ঠানিকতার মুখ দেখেনি। রিয়ালের তুলনায় তাদের প্রস্তাব অবশ্য নিতান্তই নগণ্য।

এখনও দলবদলের বাজার বন্ধ হতে ১২ দিন বাকি। যদি এর মধ্যে ‘ভালো’ প্রস্তাব না আসে, তাহলে নেইমারকে রেখে দেওয়া ছাড়া গতি নেই পিএসজির। এমন সম্ভাবনার ইঙ্গিত অবশ্য ক্লাবের স্পোর্টিং ডিরেক্টর লিওনার্দো দিয়েও রেখেছেন।