চট্টগ্রামে ঔষধ কোম্পানি দালালদের সিন্ডিকেট, রোগীদের ভোগান্তি

রাজিব শর্মা,  চট্টগ্রাম: চট্টগ্রামের সরকারি-বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, চিকিত্সকদের চেম্বার ও ডায়াগনস্টিক সেন্টারগুলোতে ওষুধ কোম্পানির দালালদের উত্পাতে চিকিত্সার পরিবেশ বিপর্যস্ত হয়ে পড়েছে। স্মার্টফোনধারী বিভিন্ন ওষুধ কোম্পানির দালালদের তত্পরতায় ভোগান্তির শিকার হচ্ছেন গুরুতর অসুস্থ রোগী ও তাদের আত্মীয়-স্বজনরা। অন্যদিকে চরম বিব্রতকর অবস্থার মুখে পড়ছেন রোগীদের ব্যবস্থাপত্র (প্রেসক্রিপশন) প্রদানকারী অনেক চিকিত্সক। রোগী ও চিকিত্সকদের অভিমত, ওষুধ কোম্পানির দালালদের দৌরাত্ম্যের অবসান হওয়া জরুরি।
চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল, জেনারেল হাসপাতাল, আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল, সরকারি-বেসরকারি বিভিন্ন মাতৃসদন, নগরীর ব্যস্ততম ডায়াগনস্টিক সেন্টার ও হাসপাতালের মধ্যে শেভরন, সিএসসিআর, ম্যাক্স হসপিটাল, এপিক ডায়াগনস্টিক সেন্টার, সাজিস্কোপ হাসপাতাল, মেট্রোপলিটন হাসপাতাল, ন্যাশনাল হাসপাতাল, সেন্টার পয়েন্ট হাসপাতাল, পাহাড়তলী চক্ষু হাসপাতাল, ল্যাব ওয়ানসহ নগরীর প্রায় অর্ধশত চিকিত্সা কেন্দ্রে প্রতিদিন ১ হাজারেরও বেশি ওষুধ কোম্পানির দালালদের বেপরোয়া তত্পরতার অভিযোগ উঠেছে। এসব চিকিত্সা কেন্দ্র পরিদর্শনকালে দেখা গেছে, শত শত দালাল চিকিত্সকদের চেম্বারের দরজা এবং ডায়াগনস্টিক সেন্টারসমূহের দরজায় জটলা করে দাঁড়িয়ে থাকে। প্রেসক্রিপশন হাতে কোনো রোগী চেম্বার থেকে বেরিয়ে আসলেই তারা দলে দলে হামলে পড়ে ঐ রোগী ও আত্মীয়-স্বজনদের উপর। প্রেসক্রিপশন কেড়ে নিয়ে তারা স্মার্টফোনে এর ছবি তুলতে থাকে।

এ ব্যাপারে ছবি ধারণকারী কয়েকজন দালালের সাথে আলাপকালে দেখা গেছে এদের মধ্যে দেশের ছোট থেকে শুরু করে বহু নামি-দামি কোম্পানী নিয়োজিত দালালও রয়েছে। তারা প্রতিদিন শত শত প্রেসক্রিপশনের ছবি তুলে স্ব-স্ব কোম্পানীর বিপণন বিভাগে দাখিল করে। ফলে কোন্ কোন্ ডাক্তার কোন্ ধরনের চিকিত্সায় কোন্ কোম্পানীর ওষুধ বেশি দিচ্ছেন বা কম দিচ্ছেন তা তাদের জানা হয়ে যাচ্ছে। কয়েকজন চিকিত্সক অভিযোগ করে বলেন, এসব ছবি ধারণকারী দালালদের তত্পরতা চিকিত্সকদের জন্য চরমভাবে বিব্রতকর।

বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন চট্টগ্রামের চার চারবার নির্বাচিত সাবেক সাধারণ সম্পাদক বিশিষ্ট চিকিত্সক ডা. একিউএম সিরাজুল ইসলাম দি ক্রাইমকে বলেন, বিভিন্ন ওষুধ কোম্পানি নিযুক্ত দালালরা রোগীদেরকে দেয়া চিকিত্সকদের ব্যবস্থাপত্রের ছবি মোবাইল ক্যামেরায় যেভাবে তুলছে তা খুবই খারাপ একটি বিষয়। এদের ছবি দেখে বিভিন্ন চিকিত্সকদের কাছে বিভিন্ন ওষুধ কোম্পানি আবদার করে। এতে চিকিত্সকরা যারপরনাই বিব্রত ও বিরক্ত হচ্ছেন। এটা স্বাধীন চিকিত্সা কার্যক্রমেরও বিপক্ষে যায়।
চট্টগ্রামের হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার শেভরনের ব্যবস্থাপনা পরিচালক পুলক পাড়িয়াল দি ক্রাইমকে বলেন, ‘ইদানিং এসব লোক এক ধরনের নতুন উত্পাত শুরু করেছে। যা বিরক্তিকর, বিব্রতকর এবং চিকিত্সা কেন্দ্রের পরিবেশের জন্য ক্ষতিকর। এদেরকে বহুবার বের করে দেয়া হয়েছে। কিন্তু অভিনব কৌশলে হাসপাতালে বারবার ঢুকে যাচ্ছে। এদের বিরুদ্ধে শিগগিরই কঠোর ব্যবস্থা নেয়া হবে।’