চট্টগ্রাম মেডিকেলে ডাক্তারের অবহেলায় এক প্রসূতির মৃত্যু

রাজিব শর্মা, চট্টগ্রাম ঃ চট্টগ্রাম মেডিকেল হাসপাতাল কলেজে (চমেক) ৩৩নং ওয়ার্ড নং প্রসূতিপূর্ব ও প্রসুতি প্রকোষ্ঠ কর্তব্যরত ডাক্তার ও নার্সদের অবহেলায় কারণে খাদিজা বেগম (৩২) নামে এক প্রসূতি রোগীর মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেছে স্বজনরা।
গত রোববার (১৭ জুন) রাত বারোটার (চমেক) হাসপাতালের ৩৩নং ওয়ার্ড এ এ ঘটনা ঘটে। জানা যায়, নগরীর লালখান বাজার মতিঝরনা নিবাসী খাদিজা বেগম প্রসূতিকালীন সময় হলে রোববার বিকেল ৪টার দিকে (চমেক) এ নিয়ে যাওয়া হলে ৩৩নং ওয়ার্ড এ ভর্তি করা হয়। ভর্তি করার পর এক ঘন্টা বেডে রাখার পর ওটিতে নিয়ে যায় হয় উন্নত চিকিৎসা ও অপারেশন করার জন্য। ওটি রুমে নিয়ে যাওয়ার দুই ঘন্টা পর রোগীর স্বজন্দের প্রায় পাচঁ হাজার টাকার ওষধ নিয়ে আসার নির্দেশ দেয় নার্সরা।
ওষধ আনার পর শিশু জন্ম হয়েছে জানিয়ে শিশুর জন্য দুইই ব্যাগ রক্ত নিয়ে আসার জন্য রোগীর স্বজনদের বলে ও সদ্য জন্ম নেওয়া শিশুকে কে নিবে প্রস্তুত থাকার জন্য বলে চলে যান ডাক্তাররা। তারপর এসে রোগীর স্বজনদের অনুপস্থিতিতে একজন স্বজন থেকে নিবাদি সাক্ষর নিয়ে যায়, যাওয়ার সময় রোগীকে দেখতে চাইলে ধমক দিয়ে তাদের শাসিয়ে দেয় ডাক্তাররা।
পরবর্তী এক ঘন্টা পর এসে রোগী মারা গেছে বলে জানান নার্স। মারা গেছে শুনে রোগীকে দেখতে গেলে দেখা যায়, কোন শিশু বাচ্চা তো পায়নি প্রসূতি রোগী খাদিজা বেগমকে অপারেশন করেনি ডাক্তার, তার গভে্ই আছে নবজাতক শিশুটি। এই অবস্থা দেখে স্বজনরা উত্তেজিত হয়ে ছাড়পত্র চাইলে কর্তব্যরত ডাক্তাররা ও নার্সরা ছাড়পত্র দিতে অস্বীকার করে। পরে মৃত খাদিজার স্বজনদের ওয়ার্ড থেকে বের করে দেয় আনসার সদস্যরা। এরপরে চট্টগ্রাম মেডিকেল হাসপাতাল কলেজ এর কিছু ছাত্র এসে ডাক্তারের ও নার্সদের পক্ষ নিয়ে মৃত খাদিজার স্বজনদের সাথে হাতাহাতি, ধাক্কাধাক্কি করেছে এবং প্রভাবশালী নেতার হুমকি দেখিয়েছে,এরপর কর্তব্যরত পুলিশকে জানানো হলে পুলিশ মামলা করতে অপারগতা স্বীকার করেন বলে জানিয়েছেন স্বজনরা।