চারদিনের সফরে সুইজারল্যান্ড গেলেন শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদকঃ চারদিনের সফরে সুইজারল্যান্ড গেলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। দেশের খাদ্যশিল্পের উন্নত প্রযুক্তি ও গবেষণাগারের জন্য সুজারল্যান্ডের খাদ্য প্রক্রিয়াজাতকরণ প্রতিষ্ঠান নেসলের প্রধান কার্যালয় পরিদর্শন করবেন। একই সঙ্গে আবুধাবির এমিরেটস্ প্যালেস হোটেলে অনুষ্ঠেয় স্বল্পোন্নত দেশগুলোর মন্ত্রী পর্যায়ের অষ্টম সম্মেলনে যোগ দেবেন।
সোমবার (২৮ অক্টোবর) মন্ত্রী সুইজারল্যান্ডের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন বলে শিল্প মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন চারদিনের সুইজারল্যান্ড সফরে খাদ্য প্রক্রিয়াজাতকরণে ১৫৩ বছরের অভিজ্ঞতাসম্পন্ন প্রতিষ্ঠান নেসলের প্রধান কার্যালয় ও গবেষণাকেন্দ্র
পরিদর্শন করবেন।
এছাড়া বাংলাদেশের খাদ্যশিল্পের মানোন্নয়ন ও প্রযুক্তি স্থানান্তরে দ্বিপাক্ষিক সহায়তার উপায় নিয়ে নেসলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক রয়েছে মন্ত্রীর।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, শিল্পমন্ত্রী আগামী ২-৪ নভেম্বর আবুধাবির এমিরেটস্ প্যালেস হোটেলে অনুষ্ঠেয় স্বল্পোন্নত দেশগুলোর মন্ত্রী পর্যায়ের অষ্টম সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবার (৩১ অক্টোবর) আবুধাবির উদ্দেশে সুইজারল্যান্ড ত্যাগ করবেন। তিনি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াও ‘ইনোভেশন ইন পার্টনারশিপস্ অ্যান্ড ফান্ড মোবিলাইজেশন’ শীর্ষক উচ্চপর্যায়ের প্যানেল আলোচনায় অংশ নেবেন।
এছাড়া একই স্থানে জাতিসংঘ শিল্প উন্নয়ন সংস্থার (ইউনিডোর) সাধারণ সম্মেলনের ১৮তম অধিবেশনে যোগ দেবেন তিনি। একইসঙ্গে এ অধিবেশন উপলক্ষে আয়োজিত ‘লিঙ্গ সমতা ও নারী ক্ষমতায়ন এবং অন্তর্ভুক্তিমূলক শিল্পের ভবিষ্যৎ শীর্ষক দু’টি প্যানেল আলোচনায় অংশ নেবেন। এসব প্যানেল আলোচনায় তিনি লিঙ্গবৈষম্য দূরীকরণ, নারী ক্ষমতায়ন এবং অন্তর্ভুক্তিমূলক শিল্পায়নের মাধ্যমে দারিদ্র্য বিমোচনে বাংলদেশ সরকার গৃহীত উদ্যোগ ও কৌশলগুলো তুলে ধরবেন। ৫ নভেম্বর দেশে ফেরার কথা রয়েছে শিল্পমন্ত্রীর।