চার ক্রয় প্রস্তাব অনুমোদন

বিশেষ প্রতিবেদক : ৩৩৪ কোটি টাকার চারটি ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির চেয়ারম্যান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের অনুপস্থিতিতে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সভাপতিত্বে বৈঠক হয়। বৈঠকে কমিটির সদস্য এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান প্রেস ব্রিফিংয়ে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন।

মোস্তাফিজুর রহমান জানান, ‘ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রজেক্ট (বাংলাদেশ)’ শীর্ষক প্রকল্পের পরামর্শক নিয়োগের প্রস্তাব রয়েছে। পরামর্শক প্রতিষ্ঠান ওরিয়েন্টাল কনসালট্যান্টের কাছ থেকে এ সেবা নিতে ব্যয় হবে ২৩৬ কোটি ৪ লাখ টাকা।

পানিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন ‘হবিগঞ্জ, মৌলভীবাজার, সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, ও কিশোরগঞ্জ জেলায় ভূগর্ভস্থ ও ভূউপরিভাগস্থ সেচ কাজের পানি অনুসন্ধানের জন্য সমীক্ষা’শীর্ষক প্রকল্পের পরামর্শক সেবা ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়ছে। গুণগতমান ও ব্যয়ভিত্তিক নির্বাচন পদ্ধতিতে কারিগরি আর্থিক মূল্যায়নে সর্বোচ্চ স্কোর অর্জনকারী ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিংকে পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এ জন্য ব্যয় হবে ১২ কোটি ৯৬ লাখ টাকা।

বৈঠকে ‘ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের ইন্দ্রপুল থেকে চক্রশালা পর্যন্ত বাঁক সরলীকরণ’প্রকল্পের প্যাকেজ নম্বর ডব্লিউডি-০১ এর ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে বলে অতিরিক্ত সচিব জানান। প্রকল্পে ব্যয় হবে ৬২ কোটি ৮০ লাখ টাকা। আরএবি অ্যান্ড আরসি প্রাইভেট লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে।

মোস্তাফিজুর রহমান জানান, ক্রয় কমিটি ‘স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম’শীর্ষক প্রকল্পের আওতায় দক্ষ জনশক্তি গড়ে তোলা নিশ্চিত করার বিষয়ে পরামর্শক নিয়োগ দেওয়া হয়েছে। বৃটিশ কাউন্সিল এবং আহসানিয়া মিশন যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করবে। এজন্য ব্যয় হবে ২২ কোটি ১৪ লাখ টাকা।

এর আগে শিল্পমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক হয়। বৈঠকে ২০১৭ সালের জন্য সরকার টু সরকার (জি টু জি) পর্যায়ে তিন ক্যাটাগরির প্রায় ২৪ লাখ টন জ্বালানি তেল আমদানির একটি প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয় বলে অতিরিক্ত সচিব জানান।

তিনি বলেন, আমদানিতব্য জ্বালানি তেলের মধ্যে ১৯ লাখ ২০ হাজার টন গ্যাস অয়েল, ২ লাখ ১০ হাজার জেট এ-১ অয়েল ও ২ লাখ ৬০ হাজার টন ফারনেস অয়েল। কুয়েতসহ নয়টি দেশ থেকে এ জ্বালানি তেল আমদানি করা হবে। আমদানি করা জ্বালানি তেলের পরিমাণ সারা বছরের মোট চাহিদার অর্ধেক।

জ্বালানি মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০১৭ সালে দেশে উল্লিখিত তিন ক্যাটাগরির জ্বালানি তেলের মোট চাহিদার পরিমাণ হচ্ছে ৪৬ লাখ ৮০ হাজার টন। এর মধ্যে ৩৮ লাখ টন গ্যাস অয়েল, ৩ লাখ ৮০ হাজার জেট এ-১ অয়েল ও ৫ লাখ টন ফারনেস অয়েল রয়েছে।

সরকারের গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, চলতি বছর থেকে দেশের মোট জ্বালানি চাহিদার ৫০ শতাংশ জি টু জি বা সরাসরি ক্রয় পদ্ধতিতে শুধু তেল উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে এবং অবশিষ্ট ৫০ শতাংশ উন্মুক্ত দরপত্রের মাধ্যমে কেনার কথা বলা হয়েছে। এ কারণে জি টু জি পদ্ধতিতে চাহিদার অর্ধেক জ্বালানি তেল আমদানি করা হবে।

জ্বালানি তেল আমদানি প্রস্তাব অনুযায়ী, কুয়েতের কেপিসি, মালয়েশিয়ার পিটিএলসিএল, আরব আমিরাতের ইনোক, চীনের পেট্রোচায়না-ইউনিপেক ও ঝেনহুয়া, ফিলিপাইনের পিনোক, ভিয়েতনামের পেট্রোলাইমেক্স, ইন্দোনেশিয়ার বুমি সিয়াক, থাইল্যান্ডের পিটিটিটি ও ওমানের ওটিএল থেকে তেল আমদানি করা হবে।