চৌগাছার কবি ও সাংবাদিক শাহানুর আলম উজ্জ্বলের আজকের দিন

আব্দুল আলীমঃ যশোরের চৌগাছা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কবি ও সাংবাদিক শাহানুর আলম উজ্জ্বল’র আজ জন্মদিন।
১৯৭৭ সালের এই দিনে তিনি যশোরের চৌগাছার জগন্নাথপুর (মুক্তিনগর) গ্রামে সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা এম. মহাসীন আলী ও মাতা মোছাঃ আনোয়ারা বেগম। তিনি ব্যক্তিগত জীবনে বিবাহিত। বিবাহিত জীবনে একমাত্র সন্তান নবনূর অর্পণ ও নিজ স্ত্রীকে নিয়ে সুখে জীবন অতিবাহিত করছেন। তার একমাত্র সন্তান নবনূর অর্পণ চৌগাছার বেলা প্রি-ক্যাডেটে চতুর্থ শ্রেণির ছাত্র।
ছোটবেলা থেকেই সাহিত্যের প্রতি শাহানুর আলম উজ্জ্বলের নিবিড় পর্যবেক্ষণ ও ভালোবাসা। বহু কবিতা, গল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধ, ছড়া, গান তিনি রচনা করেছেন।
লেখালেখির পথকে প্রশস্ত করার জন্য তিনি ২০০২ সালে যশোর থেকে প্রকাশিত দৈনিক রানারে সাংবাদিকতা পেশায় যুক্ত হন। দৈনিক ভোরের কাগজ, ঢাকা পত্রিকায় তিনি দীর্ঘদিন কাজ করেছেন। বর্তমানে তিনি দৈনিক গ্রামের কাগজ (যশোর) পত্রিকায় স্টাফ  রিপোর্টার হিসাবে কর্মরত। এছাড়া কালের কণ্ঠে স্থানীয় প্রতিনিধি হিসাবে কাজ করছেন।
সাহিত্য চর্চার কারণে ২০১১ সালে কবি আহম্মদ আলী সাহিত্যরত পুরস্কারে ভূষিত হন।
ব্র্যাক কর্তৃক যক্ষা বিষয়ক সাংবাদিকতা এওয়ার্ড-২০১২ পান তিনি। ২০০৪ সালে প্রথম কাব্যগ্রন্থ প্রতিচ্ছবি প্রকাশিত হয়। ২০১৬ সালে অমর একুশে গ্রন্থ মেলায় স্বপ্নসারথি-কাব্যে “বাংলাদেশের ইতিহাস” প্রকাশ পায়। এই গ্রন্থটি সারা বাংলাদেশে ব্যাপক সাড়া ফেলে। ২০১৭ সালে ”জলের অন্তরে মাটি,” ২০১৮ সালে ”সঞ্চিত সরোবর” ও ২০১৯ সালে ”জীবন দর্শনে চতুশ্চরণ” কাব্যগ্রন্থ প্রকাশিত হয়।
কবি ও সাংবাদিক শাহানুর আলম উজ্জ্বল একাধিক সামাজিক সংগঠনের সাথে যুক্ত আছেন।
চৌগাছা রিপোর্টার্স ক্লাবে একাধারে সাধারণ সম্পাদক ও সভাপতি হিসাবে তিনি দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি প্রেসক্লাব চৌগাছার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।
নির্মোহ ও সাদা মনের এই মানুষটি সাংবাদিকতার পাশাপাশি সাহিত্য চর্চায় রয়েছেন নিমগ্ন। প্রচন্ড দেশপ্রেম, মানুষ ও প্রকৃতির প্রতি তাঁর অপরিসীম ভালোবাসা বিদ্যমান। তাঁর প্রতিটি লেখায় তাই ফুটে ওঠে দেশপ্রেম, মানবিক মূল্যবোধ ও অন্তরের ভালোবাসার প্রতিচ্ছবি।
কবি ও সাংবাদিক শাহানুর আলম উজ্জলের জন্মদিনের শুভেচ্ছা জানান চৌগাছা রির্পোটাস ক্লাব ও প্রেসক্লাবের কর্মরত সকল সাংবাদিক বৃন্দ।
এছাড়া জন্মদিনে তাকে আরও শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ মানবাধিকার কমিশনের চৌগাছা শাখার সাধারণ সম্পাদক, প্রেস ক্লাবের নির্বাহী সদস্য এবং সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক আব্দুল আলীম। তিনি তার উজ্জ্বল ভবিষ্যৎ কামনা ও দীর্ঘায়ু কামনা করেছেন।