চৌগাছায় দলিত জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে মতবিনিময় সভা 

চৌগাছা প্রতিনিধিঃ যশোরের চৌগাছায় দলিত জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় দলিত জনগোষ্ঠীর ২০ হাজার মানুষের জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ দাবি উত্থাপন করা হয়।
আজ সোমবার (২৯ জুলাই) বেলা ১১ টায় চৌগাছা উপজেলা পরিষদ মিলনায়তনে বিভুতোষ রায়ের সভাপতিত্বে ‘নাগরিক উদ্যোগ ও ব্রেড ফর দ্য ওয়ার্ল্ড জার্মানি’র অর্থায়নে ‘অশ্রুমোচন মহিলা ও শিশু উন্নয়ন সংস্থা’র আয়োজনে ও সংস্থার প্রোগ্রাম অফিসার নাসির উদ্দিনের সঞ্চালনায় এই মতবিনিময় সভার আয়োজন করা হয়।
সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) ও ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার নারায়ন চন্দ্র পাল। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা বিষয়ক অফিসার মাকসুরা জান্নাত, উপজেলা সমাজসেবা অফিসার নির্মল কান্তি কর্মকার, উপজেলা যুব উন্নয়ন অফিসার নাজিম উদ্দিন। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) চৌগাছা উপজেলা সভাপতি প্রকাশ চন্দ্র বিশ্বাস, সাধারণ সম্পাদক সনজিৎ দাস, নারী বিষয়ক সম্পাদক দিপিকা দাস প্রমুখ।
সরকারিভাবে নারীদের দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থানের লক্ষ্যে যে সকল প্রশিক্ষণের ব্যবস্থা আছে তাতে এই সম্প্রদায়ের নারীদের অংশগ্রহণ নিশ্চিত করণ, দলিত সম্প্রদায়ের অধিকাংশ ভূমিহীন হওয়ায় ‘ঘর আছে জমি নাই’ প্রকল্পে তাদের প্রাপ্যতা নিশ্চিত করে স্থায়ীভাবে বাসস্থানের জন্য সরকারি খাস জমি তাদের নামে বরাদ্দ দেয়া, দলিত সম্প্রদায়ের ওপর হামলা, হুমকি বা যে কোন ধরণের মানবাধিকার লঙ্ঘনের ঘটনা প্রতিকারে তড়িৎ ব্যবস্থা নেয়া, সরকারি বিভিন্ন ভাতা দলিত শ্রেণি যেন সঠিকভাবে পায় তার ব্যবস্থা করা। এছাড়া বিভিন্নভাবে নিস্পিড়িত, অবহেলিত, লাঞ্চিত এই জনগোষ্ঠীর ২০ হাজার মানুষের এলাকা ভিত্তিক সুযোগ-সুবিধাসহ জীবনের মান উন্নয়নের জন্য চৌগাছা উপজেলার সুখপুকুরিয়া ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র হতে সুখপুকুরিয়া দাসপাড়া পর্যন্ত অর্ধকিলোমিটার, পাতিবিলা ইউনিয়নের মুক্তদহ দাসপাড়ার সামনে আর্ধকিলোমিটার এবং সিংহঝুলি ইউনিয়নের গরীবপুর দাসপাড়া হতে সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত অর্ধকিলোমিটার কাঁচা সড়ক পাকা করণের দাবি জানানো হয়।
Attachments area