জাতির পিতা অবদান মহান বিজয় দিবস

মোঃ সাজেদুল ইসলামঃ ৭ মার্চ রেসকোর্সের জনসমুদ্র থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষণা করেন ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম, জয় বাংলা’। ঐতিহাসিক ভাষণে জাতির জনক বঙ্গবন্ধু বাঙালি জাতিকে শৃঙ্খল মুক্তির আহ্বান জানিয়ে ঘোষণা করেন, “রক্ত যখন দিয়েছি রক্ত আরও দেবো।

এদেশের মানুষকে মুক্ত করে ছাড়বো ইনশাআল্লাহ্। … প্রত্যেকে ঘরে ঘরে দুর্গ গড়ে তোল। যার যা কিছু আছে তাই নিয়ে মোকাবেলা করতে হবে।” শত্রু“র বিরুদ্ধে গেরিলা যুদ্ধের প্রস্তুতি নেবার আহ্বান জানান। বঙ্গবন্ধু ইয়াহিয়া খানের সরকারের বিরুদ্ধে অসহযোগ আন্দোলনের ডাক দেন। একদিকে রাষ্ট্রপতি জেনারেল ইয়াহিয়ার নির্দেশ যেত অপরদিকে ধানমন্ডি ৩২ নং সড়ক থেকে বঙ্গবন্ধুর নির্দেশ যেত, বাংলার মানুষ বঙ্গবন্ধুর নির্দেশ মেনে চলতেন। অফিস-আদালত, ব্যাংক-বীমা, স্কুল-কলেজ, গাড়ি, শিল্প-কারখানা সবই বঙ্গবন্ধুর নির্দেশ মেনেছে। ইয়াহিয়ার সব নির্দেশ অমান্য করে অসহযোগ আন্দোলনে বাংলার মানুষের সেই অভূতপূর্ব সাড়া ইতিহাসে বিরল ঘটনা।

মূলত ৭ মার্চ থেকে ২৫ মার্চ বাংলাদেশ স্বাধীন দেশ হিসেবে বঙ্গবন্ধুই রাষ্ট্রপরিচালনা করেছেন। ১৬ মার্চ ঢাকায় ক্ষমতা হস্তান্তর প্রসঙ্গ মুজিব-ইয়াহিয়া বৈঠক শুরু হয়। আলোচনার জন্য জনাব ভুট্টো ও ঢাকায় আসেন। ২৪ মার্চ পর্যন্ত ইয়াহিয়া-মুজিব-ভুট্টো আলোচনা হয়। ২৫ মার্চ আলোচনা ব্যর্থ হবার পর সন্ধ্যায় ইয়াহিয়ার ঢাকা ত্যাগ। ২৫ মার্চ দিবাগত রাতে নিরীহ নিরস্ত্র বাঙালির ওপর পাকিস্তান সেনাবাহিনী ঝাঁপিয়ে পড়ে। আক্রমণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়, পিলখানা রাইফেল সদর দফতর ও রাজারবাগ পুলিশ হেড কোয়ার্টার। বঙ্গবন্ধু ২৫শে মার্চ রাত ১২টা ২০ মিনিটে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন

আজ ১৬ই ডিসেম্বর; আমাদের জাতীয় জীবনের সবচেয়ে বড় অর্জনের মহান বিজয় দিবস। দীর্ঘ সংগ্রামের পর ১৯৭১ সালের এই দিনেই বিশ্ব মানচিত্রে যোগ হয় লাল-সবুজের বাংলাদেশ। একাত্তরের ২৫ মার্চ পাকিস্তানী সেনারা নিরস্ত্র বাঙালির ওপর হত্যাযজ্ঞ শুরু করলে, প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে সারা বাংলা। শুরু হয় প্রতিরোধ, প্রায় সবার অংশগ্রহণে ৫৫ হাজার বর্গমাইলের বাংলায় বেজে ওঠে স্বাধীনতা যুদ্ধের দামামা।

স্বাধীনতাকামী বাঙালির অমীত তেজ আর সাহসের কাছে একে একে পরাস্ত হতে থাকে যুদ্ধবাজ পাকিস্তানী দখলদার বাহিনী। মাত্র নয় মাসেই প্রশিক্ষিত পাক বাহিনীকে হটিয়ে স্বাধীনতার রক্তসূর্য ছিনিয়ে আনে মুক্তিযোদ্ধারা। তবে এই অর্জন মসৃণ ছিল না। স্বাধীনতার জন্য প্রাণ দিতে হয়েছে ত্রিশ লাখ মানুষকে। সম্ভ্রম হারিয়েছে দুলাখ নারীকে। শরণার্থী হওয়াসহ সব ধরনের ক্ষতিকেই স্বীকার করে নিতে হয়েছে।

 

লাখো বাঙালির রক্ত, ত্যাগ আর বিভীষিকাময় কালো রাত্রি পার হয়ে বিশ্বে জায়গা পেয়েছে স্বাধীন বাংলা। ১৬ই ডিসেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে সেই স্বীকৃতি দিয়ে পরাজয় মেনে রক্তাক্ত এই ভূমির দখল ছাড়ে পাকিস্তানী বাহিনী।

আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর বাঙলা গড়তে বিশ্বনেত্রী আমাদের অহংকার ও গৌরব প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা যে উন্নয়নের জোয়ার শুরু করেছেন তা এগিয়ে নিতে সব-সময় কাজ করে যাবো।

ক্রীড়া, স্বাস্থ্য, দারিদ্র ও অসহায় মানুষের জন্য জীবনের বাকি সময়টা দিয়ে যেতে চাই। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ক্ষুধা ও দারিদ্র মুক্ত দেশ আজ স্বপ্ন নয়, আজ দেশ স্বয়ংসম্পূর্ণ।