জাতীয়ভাবে অনুষ্ঠিত হলো কিশোর-কিশোরী ও যুব সম্মেলন

নিজস্ব প্রতিবেদকঃ রাজধানী ঢাকায় জাতীয়ভাবে অনুষ্ঠিত হলো কিশোর-কিশোরী ও যুব সম্মেলন। ইউনাইট ফর বডি রাইটস (ইউবিআর) বাংলাদেশ অ্যালায়েন্স রোববার (১৩ অক্টোবর) বাংলা একাডেমিতে এ সম্মেলনের আয়োজন করে।

সম্মেলনটি উদ্বোধন করেন সংসদ সদস্য ও মহিলা ও শিশু বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারপারসন মেহের আফরোজ চুমকি। এ সময় অন্যদের মধ্যে নেদারল্যান্ড রাজকীয় দূতাবাসের রাষ্ট্রদূত হ্যারি ভারউইজ, ইউনিসেফের চিফ অব হেলথ মায়া ভেনডেনেন্ট প্রমুখ উপস্থিত ছিলেন।

সম্মেলনে জানানো হয়, ইউবিআর প্রকল্প ২০১১ সাল থেকে বাংলাদেশে ১০-২৪ বছরের অবিবাহিত-বিবাহিত কিশোর-কিশোরী ও যুবাদের মধ্যে সমন্বিত যৌন স্বাস্থ্য শিক্ষা এবং যুববান্ধব স্বাস্থ্যসেবা কার্যক্রম পরিচালনার মাধ্যমে সরকার ও বিভিন্ন উন্নয়নসহযোগী সংস্থার সহায়তায় উপযুক্ত পরিবেশ তৈরিতে ভূমিকা রাখছে।

সংস্থাটির পাঠানো এ সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- ১২টি উপজেলায় কিশোর-যুবাদের প্রয়োজনীয় যৌন এবং প্রজননস্বাস্থ্য শিক্ষা ও সেবাকেন্দ্র প্রতিষ্ঠা করতে ইউবিআর মডেলটি সারাদেশে ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্যে এ সম্মেলনের আয়োজন। ইউবিআর দক্ষ ইয়ুথ লিডার তৈরি করেছে যারা তাদের সমবয়সী কিশোর-কিশোরী ও যুবাদের যৌন এবং প্রজনন স্বাস্থ্য অধিকাররক্ষায় অ্যাডভোকেসি করছে।

মেহের আফরোজ চুমকি অনুষ্ঠানের উদ্বোধন করে বলেন, সরকারি উদ্যোগে প্রতিটি উপজেলায় কিশোর-কিশোর ক্লাব গঠন করা হচ্ছে। তিনি এসব ক্লাবে ইউবিআর এর কিশোর-কিশোরীদের অন্তর্ভুক্ত করার ব্যাপারে তার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

নেদারল্যান্ড রাজকীয় দূতাবাসের রাষ্ট্রদূত হ্যারি ভারউইজ বলেন, যুবদের জন্য মানসম্মত শিক্ষা তাদের দক্ষতাবাড়ায়, যা শ্রম বাজারে তাদের চাহিদা সৃষ্টিতে ভূমিকা রাখে। এ ছাড়াও জীবনমুখী শিক্ষা নারীর প্রতি সহিংসতা কমিয়ে আনতে সহায়তা করে।