জাতীয় সংসদে নিয়ে টিআইবি’র প্রতিবেদন উদ্দেশ্যমূলকঃ তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদকঃ জাতীয় সংসদের কার্যক্রম নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) যে প্রতিবেদন প্রকাশ করেছে তা উদ্দেশ্যমূলক বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেন, টিআইবি যে তথ্য-উপাত্তের ভিত্তিতে প্রতিবেদন করেছে তাতে ভুল রয়েছে। অতিতে টিআইবি ভুল প্রতিবেদন প্রকাশ করলেও এর জন্য ক্ষমা চায়নি।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বৃহস্পতিবার (২৯ আগস্ট) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে আয়োজিত আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে এ মন্তব্য করেন তথ্যমন্ত্রী। তৃণমূল বাংলাদেশ ন্যাশনাল পার্টি (তৃণমূল বিএনপি) এ আলোচনা ও দোয়ার আয়োজন করে।

তথ্যমন্ত্রী বলেন, দুর্নীতি-অনিয়মের অভিযোগ এনে পদ্মাসেতুর অর্থায়ন বন্ধ করে দেয় বিশ্বব্যাংক। এ নিয়ে টিআইবি বিজ্ঞপ্তি ছিলো দুর্নীতি-অনিয়মের সঙ্গে জড়িতদের বিচার দাবি ছিলো। অথচ কানাডার আদালত থেকে প্রমাণিত পদ্মাসেতুতে কোনো অনিয়ম হয়নি, কিন্তু ভুল তথ্য দিলেও টিআইবি জাতির কাছে ক্ষমা চায়নি। এবারও তারা জাতীয় সংসদ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে, যা কোনো সঠিক তথ্যের ভিত্তিতে করা হয়নি।

তিনি বলেন, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের (২০০৭-৮) আমলের অনিয়মের তথ্য টিআইবি ২০১০ সালে প্রকাশ করেছিলো। এতে জনগণ বিভ্রান্ত হয়েছিলো, টিআইবির প্রতিটি প্রতিবেদনে গলদ থাকে। আমরা সমালোচনা চাই, তবে সেটি সত্যিকারের সমালোচনা হতে হবে। সঠিক সমালোচনা চলার পথের পাথেয় হয়।

তৃণমূল বিএনপির কো চেয়ারম্যান এ কে জাহাঙ্গীর মজুমদারের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন তৃণমূল বিএনপি ও বাংলাদেশ জাতীয় জোট (বিএনএ) চেয়ারম্যান ব্যারিস্টার নাজমুল হুদা, বিএনএ মহাস‌চিব মেজর (অব.) হা‌বিবুর রহমান, তৃণমূল বিএন‌পির মহাস‌চিব ব্যা‌রিস্টার আকবর আমিন বাবুল প্রমুখ।