জীবনের ঝুঁকি নিয়ে নদী পথে যাত্রা

নিউজ ডেস্কঃ কোরবানির ঈদের দুদিন আগে দক্ষিণাঞ্চলের মানুষের ঈদযাত্রায় চাপ বেড়েছে ঢাকার সদরঘাটে। জীবনের ঝুঁকি নিয়ে নদী পথে যাত্রা শুরু করেন তারা।শুক্রবার সন্ধ্যা পর্যন্ত সদরঘাট থেকে ৮০টি লঞ্চ দেশের দক্ষিণাঞ্চলের উদ্দেশে ছেড়ে যায়। অনেক লঞ্চের ছাদেও যাত্রী বহন করতে দেখা যায়।
সকালের দিকে সদরঘাটে ভিড় খুব একটা না হলেও দুপুরের পর থেকে ঘরমুখো মানুষের উপস্থিতি বাড়তে থাকে। যাত্রীতে সন্তুষ্ট এম ভি আওলাদ লঞ্চের মহাব্যবস্থাপক মো. মাহফুজুল হকদ বলেন, “মোটামুটি ভালো যাত্রী পাওয়া যাচ্ছে।” সকালের তুলনায় বিকাল ও সন্ধ্যায় যাত্রীর চাপ বেড়েছে বলে জানান বিআইডব্লিউটিএ’র পরিবহন পরিদর্শক হুমায়ুন কবিরও।
তিনি বলেন, ঈদ উপলক্ষে বুধবার থেকে ‘বিশেষ ডিউটি’ শুরু হয়েছে, চলবে ১৭ অগাস্ট পর্যন্ত। লঞ্চের ছাদে যাত্রী নেওয়ার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে বিআইডব্লিউটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মোস্তাফিজুর রহমান বলেন, “যাত্রী থাকলেও লোড লাইন অতিক্রম করেনি।” এরমধ্যে এম ভি টিপু-৭ লঞ্চটি জোর করে পন্টুনে ভেড়ায় তাদের ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে তিনি জানান।
নৌ মন্ত্রণালয়ের সচিব আব্দুস সামাদ সন্ধ্যায় সদর ঘাট পরিদর্শনে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, “প্রচুর যাত্রী দুই-তিন ঘণ্টা অপেক্ষা করে অন্য লঞ্চ না ধরে তাড়াতাড়ি বাড়ি যেতে চায়। তাছাড়া শতভাগ ওভারলোড কন্ট্রোল করা খুব কঠিন।” আর আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, “মনিটরিংয়ের অভাব নেই। আমাদের কর্মকর্তারা বারবার নির্দেশ দিচ্ছেন, নামিয়ে দিচ্ছেন যাত্রীদের। প্রচুর যাত্রীর চাপ, তাই যাত্রীরা উঠে যায় ছাদে।”
কোতয়ালী থানার পরিদর্শক (তদন্ত)  মো. মওদুত হাওলাদার বলেন, সদরঘাট দিয়ে যাত্রীদের নির্বিঘ্ন যাতায়াত নিশ্চিত করতে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। ২৫৩ জন পুলিশ সদস্য পালা করে ২৪ ঘণ্টা দায়িত্ব পালন করছেন। ৪৬টি ক্লোজ সার্কিট ক্যামেরা দিয়ে পুরো এলাকার পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। মহানগর পুলিশ ছাড়াও নৌ পুলিশ, র‌্যাব, কোস্টগার্ড, ফায়ার সার্ভিস ও বিপুল সংখ্যক স্বেচ্ছসেবক রয়েছে। সদরঘাট থেকে ৪৩টি রুটের লঞ্চ ছেড়ে যায়, লঞ্চের সংখ্যা দুই শতাধিক। বৃহস্পতিবার ছেড়ে গিয়েছিল ১১৬ টি লঞ্চ।