জেলা পরিষদ নির্বাচন: চট্টগ্রামে আ.লীগের মনোনয়ন চায় ৯০ জন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার লক্ষ্যে দলীয় মনোনয়ন পেতে মাঠে নেমেছেন আওয়ামী লীগের নেতারা।

নির্বাচনে ১৫টি সাধারণ ও ৫টি সংরক্ষিত ওয়ার্ডের জেলা পরিষদ সদস্য পদে দলীয় মনোনয়নের জন্য কমপক্ষে ৯০ জন আবেদন করেছেন। এই ৯০ জনের মধ্য থেকে আওয়ামী লীগের কেন্দ্রীয় মনোনয়ন বোর্ড ২০ জনকে দলীয় প্রার্থী হিসেবে মনোনয়ন দেবে।

নির্বাচনে আগ্রহীদের কাছ থেকে আবেদন সংগ্রহের জন্য চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের পাঁচ সদস্যের কমিটি সর্বশেষ মঙ্গলবার দিনব্যাপী আটটি সাধারণ ওয়ার্ড ও তিনটি সংরক্ষিত ওয়ার্ডের সদস্য পদে প্রার্থী হতে আগ্রহী নেতাদের কাছ থেকে আবেদন গ্রহণ করেন। এদের মধ্য থেকে প্রার্থী চূড়ান্ত করে তালিকা ঢাকায় পাঠাবেন। চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ বৈঠক করে তাদের তালিকা চূড়ান্ত করেছেন। আজ বুধবার সেই তালিকা ঢাকায় পাঠিয়ে দেবেন বলে জানিয়েছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান।

তিনি জানান, জেলা পরিষদ নির্বাচনে সাতটি সাধারণ ওয়ার্ড ও দুটি সংরক্ষিত ওয়ার্ড রয়েছে চট্টগ্রামে দক্ষিণ জেলা আওয়ামী লীগের আওতায়। এই নয়টি ওয়ার্ডে দলের মনোনয়ন পেতে আগ্রহীদের তালিকা চূড়ান্ত করা হয়েছে। বুধবার তালিকা ঢাকায় মনোনয়ন বোর্ডে জমা দেওয়া হবে।

চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের প্রার্থী বাছাই কমিটির সদস্য জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও রাউজান পৌরসভার মেয়র দেবাশীষ পালিত জানান, তারা পাঁচ সদস্যের কমিটি মঙ্গলবার সারাদিন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের আওতাধীন আটটি সাধারণ ওয়ার্ডের ও তিনটি সংরক্ষিত ওয়ার্ডের সদস্য পদের জন্য আবেদন সংগ্রহ করেছেন। আটটি সাধারণ ওয়ার্ড সদস্য পদে ৪৫ জন এবং তিনটি সংরক্ষিত ওয়ার্ডে ১০ জন দলীয় মনোনয়ন চেয়েছেন। তারা আগ্রহীদের আবেদন জেলা কমিটিকে হস্তান্তর করবেন। পরে প্রত্যেক ওয়ার্ড থেকে একজনের নাম ঢাকায় পাঠানো হবে।

দলীয় সূত্রে জানা যায়, চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান পদের প্রার্থী হিসেবে দলীয় মনোনয়ন পেতে ১৪ জন বায়োডাটা আওয়ামী লীগ সভানেত্রীর ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে দপ্তর সম্পাদকের কাছে জমা দিয়েছেন। এদের মধ্যে গুরুত্বপূর্ণ প্রার্থী রয়েছেন আটজন। এরা হলেন- বর্তমান জেলা পরিষদ প্রশাসক ও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ সালাম, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, সহ-সভাপতি আবুল কালাম চৌধুরী, লায়ন মো. শামসুল হক, চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. সিরাজউদ্দৌলা চৌধুরী, মুক্তিযোদ্ধা আবুল হাশেম, ওলামা লীগের নেতা আব্দুল খালেক, চন্দনাইশ উপজেলা আওয়ামী লীগের নেতা আবু হেনা ফারুকী এবং মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী।

জেলা পরিষদ আইন অনুযায়ী, জেলা পরিষদ নির্বাচনে একজন চেয়ারম্যান, ১৫ জন সদস্য ও ৫ জন সংরক্ষিত আসনের নারী সদস্য নিয়ে জেলা পরিষদ গঠন করা হবে। তিন পার্বত্য জেলা বাদে আগামী ২৮ ডিসেম্বর ৬১টি জেলা পরিষদে চেয়ারম্যান নির্বাচন অনুষ্ঠিত হবে।