টাঙ্গাইলে বিদেশফেরতদের বাড়িতে লাল পতাকা

বিশেষ প্রতিবেদকঃ করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ও স্থানীয়দের সচেতন করতে টাঙ্গাইলের কালিহাতীতে বিদেশফেরত ৪৫৩ জন প্রবাসীর বাড়ির সামনে লাল পতাকা টানিয়ে ও স্টিকার লাগিয়ে দেওয়া হয়েছে।
সোমবার (২৩ মার্চ) দুপুরে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বল্লা এলাকায় সিঙ্গাপুর প্রবাসী আমিনুল ইসলাম ও মফিজুলের বাড়িতে লাল পতাকা ও স্টিকার লাগিয়ে এ কার্যক্রম শুরু করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামীম আরা নীপা, সহকারী কমিশনার (ভূমি) শাহরিয়ার রহমান, কালিহাতী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাসান আল মামুন ও বল্লা ইউপি চেয়ারম্যান হাজী চাঁন মাহমুদ পাকির আলী প্রমুখ।
ইউএনও শামীম আরা নিপা বলেন, উপজেলায় গত ১৫ দিনে বিদেশ থেকে ৪৫৩ জন প্রবাসী এসেছেন। বিদেশফেরতদের চিহ্নিত করতে প্রত্যেকের বাড়িতে একটি লাল পতাকা এবং একটি স্টিকার লাগিয়ে দেওয়া হয়েছে। সেখানে সেই ব্যক্তির নাম-ঠিকানা এবং কবে বাংলাদেশে এসেছেন ও হোম কোয়ারেন্টিনের মেয়াদ কবে শেষ হবে সে তথ্য দেওয়া আছে। সেইসঙ্গে আমাদের প্রশাসনের নম্বর দেওয়া আছে। প্রবাসী যারা বাংলাদেশে এসেছেন তাদের পরিবারকে আমরা হালকাভাবে নিচ্ছি না।
তিনি আরও বলেন, ওই পরিবারের অন্য সদস্যরাও যেন খুব জরুরি প্রয়োজন ছাড়া বাইরে না যায়, ওই বাড়িতে যে বয়স্ক সদস্য আছেন তিনিও যেন মসজিদে জামাতে না যান, এবং ওই বাড়ির কেউ অসুস্থ হয়েছেন কিনা সেটা জানার জন্য ওই বিদেশফেরত প্রবাসীর প্রত্যেক প্রতিবেশীকে আমরা সচেতন করেছি। প্রতিবেশীরা জানাবে তারা বাইরে বের হয় কিনা, জনসমাগম হচ্ছে কিনা।
ইতোমধ্যে আমাদের এখানে হাট বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়াও স্কুল-কলেজ সরকারি নির্দেশনা অনুযায়ী বন্ধ রয়েছে। সব ধরনের জনসমাবেশ, জনসভা, ধর্মীয় সভা এগুলো নিষেধ করা হয়েছে। আমরা আশা করছি আমাদের সবার অংশগ্রহণের মাধ্যমে এই সংক্রমণরোধে সফল হবো।