ট্রেনের আগুন দেশের ট্রেন যোগাযোগ স্বাভাবিক

হবিগঞ্জ প্রতিনিধি : হবিগঞ্জের নোয়াপাড়ায় পারাবত ট্রেনের ইঞ্জিনে আগুন লাগার ঘটনায় সাড়ে ১১ঘণ্টা বন্ধ থাকার পর সিলেটের সঙ্গে সারা দেশের ট্রেন যোগাযোগ স্বাভাবিক হয়েছে।

শ্রীমঙ্গল রেলওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. ইখতিয়ার উদ্দিন চৌধুরী ট্রেন চলাচল স্বাভাবিক হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় ট্রেন চলাচল স্বাভাবিক হয়। ট্রেনে আগুনের ঘটনায় আতঙ্কিত হয়ে ২০ যাত্রী আহত হয়েছেন। আগুনে ট্রেন চলাচল বন্ধ থাকায় যাত্রীদের দুর্ভোগ পোহাতে হয়েছে।

এর আগে সকাল ১০টার দিকে পারবত ট্রেনের ইঞ্জিনে আগুন লাগে।

নোয়াপাড়া স্টেশন মাস্টার আবু সাঈদ জানান, দুর্ঘটনার পর ট্রেনটি উদ্ধার করতে ঢাকা, আখাউড়া ও কুলাউড়া থেকে উদ্ধারকারী ট্রেন ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজ শুরু করে। সন্ধ্যা ৭টায় উদ্ধার কাজ শেষ হলে সিলেটের সঙ্গে রেল যোগাযোগ স্বাভাবিক হয়।

শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশনের ঊর্ধ্বতন উপ-প্রকৌশলী (পথ) কর্মকর্তা রুহুল আখতার খান ও ঊর্ধ্বতন উপ-প্রকৌশলী (পূর্ত) কর্মকর্তা রুহুল আমীন জানান, ঘটনার পর শায়েস্তাগঞ্জ ও মাধবপুর ফায়ার সার্ভিস ঘটনাস্থলে এসে দুই ঘণ্টা চেষ্টার পর দুপুর ১২টায় আগুন নিয়ন্ত্রণ আনে। আগুনে ট্রেনের ইঞ্জিন পুরোপুরি পুড়ে গেছে। এতে ব্যাপক ক্ষতি হয়েছে। আগুন লাগার পর ট্রেনের ইঞ্জিনের পেছনে তিনটি বগি লাইনচ্যুত হয়। এ সময় ট্রেনের যাত্রীরা আতঙ্কগ্রস্ত হয়ে পড়েন। অনেকে ট্রেন থেকে লাফিয়ে পড়েন। এতে অন্তত ২০ জন আহত হয়েছেন। আহতদের স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হয়েছে। পরে উদ্ধারকারী ট্রেন এসে উদ্ধার কাজ চালিয়ে সন্ধ্যা সাতটার দিকে ট্রেন চলাচল স্বাভাবিক করে।

শায়েস্তাগঞ্জ ফায়ার সার্ভিসের কর্মকর্তা জামাল উদ্দিন শাহীন বলেন, দুর্ঘটনার কারণ অনুসন্ধান ও ক্ষয়ক্ষতি নিরুপণে কমিটি গঠন করা হচ্ছে।

শায়েস্তাগঞ্জে অপেক্ষমাণ ট্রেনযাত্রী রিপন মিয়া বলেন, চট্টগ্রাম যাওয়ার জন্য এসেছি। সকাল থেকে পুরো দিন ট্রেনের জন্য অপেক্ষায় রয়েছি।

রিপনের মতো গন্তব্যে পৌঁছার জন্য শায়েস্তাগঞ্জ, নোয়াপাড়া, শ্রীমঙ্গল ও সিলেটসহ বিভিন্ন স্টেশনে শত শত যাত্রী ট্রেনের অপেক্ষায় থেকে দুর্ভোগ পোহান।