ঠাণ্ডায় অসহ্য কানে ব্যথা ও তার প্রতিকার!

লাইফস্টাইল ডেস্কঃ একে তো করোনার তাণ্ডব তার উপরে আবার ঠাণ্ডা-জ্বরের মৌসুম। এই সময় যতই সুরক্ষিত থাকার চেষ্টা করুন না কেন সবাই কমবেশি সাধারণ ফ্লুতে ভুগছেন।

আর ঠাণ্ডা লাগলেই অনেকের কান ব্যথা হয়ে থাকে। যখন তখন এমন কানের ব্যথা হলে এখন তো ডাক্তারের কাছেও যাওয়া নিরাপদ নয়।

জেনে নিন ঘরোয়া কয়েকটি উপায়ে-

১. কানে গরম সেঁক নিলে প্রবল ব্যথাতে আরাম পাওয়া যায়। প্রথমে গরম পানিতে পরিষ্কার কাপড় ভিজিয়ে নিংড়ে নিন। তারপর যে কানে ব্যথা, তার উপরে ভেজা কাপড়টা দিয়ে রাখুন দুই মিনিট।

২. যে কোনো ওষুধের দোকানে হাইড্রোজেন পারক্সাইড পাবেন। যে কানে ব্যথা ড্রপারে করে তিন-চার ফোঁটা দ্রবণ দিয়ে ওভাবেই শুয়ে থাকুন কিছুক্ষণ। তারপর মাথা অন্যদিকে কাত করে কানের ভিতরের তরলটা বের করে দিন। দিনে বেশ কয়েকবার করতে পারেন। ধীরে ধীরে সংক্রমণ কমে ব্যথাও কমে যাবে।

৩.গোসলের সময় কানে যেন কোনোভাবে পানি ঢুকতে না পারে, সেদিকে খেয়াল রাখতেই হবে। গোসলে যাওয়ার আগে কানে পেট্রোলিয়াম জেলি মাখানো তুলো গুঁজে নিন।

৪.কানে ব্যথা হলে আমাদের প্রথম প্রবণতাই হয় খোঁচাখুঁচি করার। তাতে সংক্রমণ আরো বেড়ে যায়। কানে ইয়ারবাড, দেশলাই কাঠি, সেফটিপিন জাতীয় জিনিস ঢোকাবেন না, তাতে সমস্যা আরো জটিল হতে বাধ্য!

৫. অল্প অলিভ অয়েলে এক কোয়া রসুন অল্প থেঁতো করে গরম করুন। তেল গরম হলে ছেঁকে নিয়ে তা সংক্রমিত কানে দুই থেকে তিন ফোঁটা দিন। কয়েকবার এমন করলে একটু আরাম পাবেন।

৬. নিমপাতা ভালো করে ধুয়ে থেঁতো করে নিন। নিমপাতার এই রসটা কানে দিতে পারেন। অথবা নিমের তেলে তুলো ভিজিয়ে নিংড়ে কানে কয়েক মিনিট দিয়ে রাখুন। নিমে ব্যথা কমানোর গুণ রয়েছে যা কান ব্যথাতেও ফল দেয়।

মনে রাখবেন, আপনার কানে যদি ব্যাকটেরিয়ার সংক্রমণ ঘটে থাকে, তাহলে এখানে দেয়া টোটকাগুলো আপনাকে সাময়িক আরাম দেবে ও ব্যথা কমাতে সাহায্য করবে। তবে এগুলো পুরোদস্তুর চিকিৎসার বিকল্প নয়। তাই ব্যথা দীর্ঘদিন থাকলে অবশ্যই ডাক্তার দেখিয়ে নিতে ভুলবেন না।