ডিজিটাল রূপান্তরে কাগজ থাকবে না কিন্তু সভ্যতার বাহক প্রকাশনা বিলুপ্ত হবে নাঃ মোস্তাফা জব্বার

নিজস্ব প্রতিবেদক: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বলেছেন, প্রকাশনা হচ্ছে মানব সভ্যতার বাহক। ডিজিটাল রূপান্তরের কারণে কাগজ থাকুক বা না থাকুক, যে কোন মাধ্যমেই হোক প্রকাশনা শিল্প টিকে থাকবে, বিলুপ্ত হওয়ার প্রশ্নই আসে না। সভ্যতার এই বাহকটি বিলুপ্ত হতে পারে না।। বাংলাদেশের প্রকাশনা শিল্পের বড় দুর্বলতা হচ্ছে আমাদের বইগুলোর পরিশীলিত সম্পাদনা হয় না। সম্পাদনার ক্ষেত্রে পরিশীলিত রূপটি গড়ে তুলতে তিনি প্রকাশকদের উদ্যোগী ভুমিকা গ্রহণের আহŸান জানান।

মন্ত্রী গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকায়, বাংলা একাডেমিতে কবি শামসুর রহমান মিলনায়তনে সৃজনশীল প্রকাশক সমিতির উদ্যোগে সৃজনশীল বই বিষয়ক সপ্তাহব্যাপী প্রশিক্ষণ ২০১৯ এর উদ্¦োধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

অনুষ্ঠানে বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ এবং অনন্যা পাবলিকেশন্স এর সত্ত¦াধিকারি মনিরুল হক অনুষ্ঠানে বক্তৃতা করেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী প্রকাশনা প্রশিক্ষণকে কাগজের কিংবা মূদ্রণ শিল্পের প্রকাশনা প্রশিক্ষণ হিসেবে নয় এটাকে প্রকাশনা প্রশিক্ষণ হিসেবে দেখার ওপর গুরুত্বারোপ করে বলেন, প্রকাশনার পেশাদারিত্ব উন্নয়নে প্রশিক্ষণ একটি নতুনমাত্রা যোগ করবে। প্রকাশনা এখন আর কেবল অক্ষর নির্ভর নেই। প্রকাশনায় অক্ষরের সাথে চিত্র যোগ হয়েছে এবং অক্ষরের সাথে চিত্রের ভেরিয়েশন যুক্ত হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

মন্ত্রী বলেন, মুদ্রণ ও প্রকাশনা শিল্পে আমরা পিছিয়ে ছিলাম। ১৯৭২ সালের আগে বাংলা মুদ্রণ ও প্রকাশনা অথবা সাহিত্যের রাজধানী ছিল কলকাতা। বাহাত্তর পরবর্তী রূপান্তরের ফলে ২০১৯ সালে আমরা বলতে পারি বাংলা ভাষার রাজধানী, প্রকাশনা ও মুদ্রণ শিল্পের রাজধানী এখন ঢাকা। বাংলা একাডেমির প্রতিবছরের একুশের বই মেলা তার প্রকৃষ্ট উদাহরণ বলে উল্লেখ করেন মন্ত্রী। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল প্রজ্ঞাবান নেতৃত্বে তলাহীন ঝুড়ি খ্যাত বাংলাদেশ উন্নয়নের প্রতিটি সূচকে এগিয়ে চলছে অপ্রতিরোধ্য গতিতে – দেশের মূদ্রণ শিল্পও পিছিয়ে নেই।

অনুষ্ঠানে বক্তারা দেশের মূদ্রন ও প্রকাশনা শিল্পের অতীত পটভূমি বর্ণনা করে বলেন, যতদিন বাংলা ভাষা থাকবে ততদিন কম্পিউটারে বাংলা ভাষা উদ্ভাবনের জন্য জনাব মোস্তাফা জব্বারের নাম উচ্চারিত হবে। বাংলা একাডেমির বই মেলায় প্রকাশিত সব বই তার তৈরি হরফ দিয়ে প্রকাশিত হওয়া পৃথিবীর ইতিহাসে একটি বিরল দৃষ্টান্ত বলে তারা উল্লেখ করেন।

মন্ত্রী বলেন, মানব সভ্যতার শুরু থেকে আজ পর্যন্ত সকল কিছু মানুষ জানে প্রকাশনা শিল্প ছিল বলেই। বস্তুত পক্ষে সভ্যতার শুরু থেকে সভ্যতার বাহক হিসেবে কাগজের যে ভূমিকা আছে তা মুছে ফেলা যাবে না, প্রকাশনা সভ্যতাকেই বহন করে।