ডেঙ্গু মশার লাভা পাওয়া দুই সিটিতে ৬ লাখ ৫৯ হাজার টাকা জরিমানা

বিশেষ সংবাদদাতাঃ রাজধানী ঢাকার ১০টি স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়া ও এদের প্রজনন সহায়ক পরিবেশ থাকার দায়ে ৬ লাখ ৫৯ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ঢাকা উত্তর (ডিএনসিসি) ও দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নিজেদের আওতাধীন এলাকায় পৃথক অভিযানে এ জরিমানা করে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) নিজ এলাকায় পৃথক পাঁচটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে ডিএনসিসি। গুলশান-বাড্ডা লিংক রোড থেকে ১১৩ নম্বর সড়ক পর্যন্ত ‘এডিস মশার প্রজননস্থল ধ্বংসকরণ ও বিশেষ পরিচ্ছন্নতা অভিযান’ (চিরুনি অভিযান) চালানো হয়। এসময় ১১৩ নম্বর সড়কে একটি নির্মাণাধীন ভবনে ও হাশেম ইলেকট্রিক নাসে একটি প্রতিষ্ঠানের ছাদে এডিস মশার লার্ভা পাওয়ায় নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার প্রত্যেককে এক লাখ টাকা জরিমানা করেন। এছাড়া, ১১৫ নম্বর সড়কে হারমোনি হোল্ডিংসের ছাদে এডিস মশার লার্ভা পাওয়ায় দুই লাখ টাকা জরিমানা করা হয়।

চিরুনি অভিযানে এদিন ২৬১টি বাড়ি পরিদর্শন করে ১৮টি বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। এ বাড়িগুলোর সামনে ‘সাবধান, এ বাড়িতে/প্রতিষ্ঠানে এডিস মশার লার্ভা পাওয়া গিয়েছে’ লেখা স্টিকার লাগানো হয়।

এডিস মশার লার্ভা পাওয়ায় বারিধারা জে-ব্লকে গালফ অটো কারস লিমিটেডের মালিককে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সগীর হোসেন ১ লাখ ৭৫ হাজার টাকা জরিমানা করেন। মিরপুরের টোলারবাগে পরিত্যক্ত টায়ারে এডিস মশার লার্ভা পাওয়ায় একটি দোকানের মালিককে ১০ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সালেহা বিনতে সিরাজ। ভাষানটেকে চারটি দোকানে এডিস মশার লার্ভা পাওয়ায় নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম শফিউল আজম প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা করেন।

সব মিলিয়ে মোট নয়টি স্থাপনাকে ডেঙ্গু ইস্যুতে ৬ লাখ ১৫ হাজার টাকা জরিমানা করে ডিএনসিসি। পাশাপাশি, নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবদুল হামিদ মিয়া বারিধারা ‘জে’ ব্লকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ১৩টি দোকানের ট্রেড লাইসেন্স না থাকা ও ফুটপাত দখলের অপরাধে মোট ১ লাখ ৫ হাজার টাকা জরিমানা আদায় করেন।

গত ২০ আগস্ট থেকে শুরু হওয়া এ অভিযানে এখন পর্যন্ত ১৯ নম্বর ওয়ার্ডের (গুলাশান-বনানী) মোট ৬৫৮টি বাড়ি পরিদর্শন করে ৫৬টিতে এডিস মশার লার্ভা পাওয়া যায় বলে জানিয়েছে ডিএনসিসি।

এদিকে, রাজধানীর দক্ষিণ অংশে মোট ১১৮টি বাড়ি পরিদর্শন করেছে ডিএসসিসি। এর মধ্যে চারটিতে এডিস মশার লার্ভা ও দু’টিতে নোংরা অপরিচ্ছন্ন পরিবেশ পাওয়ায় মোট ৪৪ হাজার টাকা জরিমানা আদায় করে ভ্রাম্যমাণ আদালত ।

অভিযানে ফকিরাপুলের নির্মাণাধীন একটি ভবনে এডিস মশার লার্ভা পাওয়ায় ১০ হাজার টাকা, ৪৩/১ হাজারীবাগ শেরে বাংলা রোডের বাড়ির ছাদে পরিত্যক্ত টায়ারে এডিসের লার্ভা পাওয়ায় ২৫ হাজার টাকা, কেএমদাস লেনের দু’টি বাড়িতে লার্ভা জন্মানোর উপযোগী পরিবেশ পাওয়ায় পাঁচ হাজার, অভয় দাস লেনের দুইটি বাড়িতে অপরিচ্ছন্ন পরিবেশের কারণে চার হাজার টাকাসহ মোট ৪৪ হাজার টাকা জরিমানা আদায় করে ভ্রাম্যমাণ আদালত।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও অঞ্চল-১’র আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান বড় মগবাজার ওয়্যারলেস এলাকার ৩২টি বাড়ি, ম্যাজিস্ট্রেট বাবর আলি হাজারীবাগ শেরে বংলা এলাকার ৩০টি বাড়ি, ম্যাজিস্ট্রেট জাহিদ হোসেন ফকিরাপুল এলাকার ২০টি বাড়ি ও ম্যাজিস্ট্রেট সোনিয়া হাটখোলা রামকৃষ্ণ মিশন, কে এম দাস লেন ইত্যাদি এলাকার ৩৬টি বাড়ি পরিদর্শন করেন বলে জানায় ডিএসসিসির জনসংযোগ বিভাগ।