তথ্যবহুল সিনেমা কাবা শরিফ নিয়ে

ধর্ম ডেস্কঃ ‘ওয়ান ডে দ্য হারাম’ তথা হারামে একদিন নামে পবিত্র কাবা শরিফের বহুল তথ্য সমৃদ্ধ এক ডকুমেন্টারি বা প্রামাণ্য চিত্র নির্মাণ করেছে পাকিস্তান। রমজান মাসব্যাপী ডকুমেন্টারিটি পাকিস্তানের সব পেক্ষাগৃহে প্রচারিত হয়েছে। যা চলছে এখনও। খবর এক্সপ্রেস নিউজ পাকিস্তান।

পবিত্র কাবা শরিফ নিয়ে এ প্রামাণ্য চিত্রটি নির্মাণের পর তা সেন্সর বোর্ড থেকে অনুমতি লাভে ব্যয় করতে হয়েছে কয়েক কোটি রুপি। আর তা রমজানের অনেক আগেই প্রদর্শনে সেন্সর বোর্ড অনুমতি দিয়েছে।

এ প্রামাণ্য চিত্রটি ওয়াল্ড ফিল্ম ইন্ডাষ্ট্রি ধর্ম ডেস্কইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল’-এ প্রদর্শিত হয়েছে। আমেরিকা, কানাডা, লন্ডন, অস্ট্রেলিয়া, সৌদি আরব, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়াসহ ফিল্মটি বিশ্বের বড় বড় পেক্ষাগৃহগুলোতে প্রদর্শন করা হচ্ছে।

পবিত্র কাবা শরিফ নিয়ে নির্মিত এটিই বিশ্বের প্রথম ডকুমেন্টারি। ডকুমেন্টারিটি নির্মাণ করেছেন যা তৈরি করেছেন পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক, পরিচালক ও খ্যাতিমান প্রযোজক হেদায়েত আবরার হুসেইন। ডকুমেন্টারিটি নির্মাণে প্রায় এক বছর সময় লেগেছে।

প্রযোজক হেদায়েত হুসাইন এ ডকুমেন্টারি নির্মাণ প্রসঙ্গে বলেন, ‘হারাম শরিফকে আমি নতুনভাবে ও একক দৃষ্টিভঙ্গিতে প্রকাশ করতে চেয়েছি। ডকুমেন্টারিতে আমি হারাম শরিফের এমন কিছু দুর্লভ তথ্য সংযোজন করেছি যা আজ পর্যন্ত কেউ প্রকাশ করেননি।

নির্মাতা হুসাইন জানান, ‘এ প্রামাণ্যচিত্রটি অমুসলিমদের জন্য তৈরি করা হয়েছে। যাতে তারা পবিত্র ভূমি মক্কা মুকাররমাহ সম্পর্কে জানতে পারে। কাবা শরিফের গুরুত্ব অনুধাবন করতে পারে। ইসলামের শান্তি ও সৌন্দর্য তাদের সামনে তুলে ধরাই এ প্রামাণ্যচিত্রের লক্ষ্য এবং উদ্দেশ্য।