তুরস্কে ১০ হাজার সরকারি কর্মকর্তা-কর্মচারী বরখাস্ত

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে স্বেচ্ছায় নির্বাসিত ভিন্নমতাবলম্বী নেতা ফেতুল্লাহ গুলেনের সঙ্গে সংশ্লিষ্টতা থাকার অভিযোগে আরও ১০ হাজার সরকারি কর্মকর্তা-কর্মচারীকে বরখাস্ত করেছে তুরস্ক। এছাড়া আরো ১৫ টি সংবাদমাধ্যমও বন্ধ করে দেওয়া হয়েছে। গত শনিবার এক সরকারি আদেশে এ তথ্য জানানো হয়েছে।

গত জুলাই মাসে সামরিক অভ্যুত্থানের চেষ্টা ব্যর্থ করতে দেন প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান। এ ঘটনার সঙ্গে ফেতুল্লাহ গুলেনের সংশ্লিষ্টতা রয়েছে বলে দাবি করেন তিনি। গুলেনের সঙ্গে সম্পর্ক রাখার অভিযোগে এ পর্যন্ত ৩৭ হাজার লোককে গ্রেপ্তার করা হয়েছে। বরখাস্ত করা হয়েছে এক লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারীকে। এদের মধ্যে বিচারক, আইনজীবী ও পুলিশ রয়েছে। এছাড়া এ পর্যন্ত ১৬০টিরও বেশি সংবাদমাধ্যম বন্ধ করে দেওয়া হয়েছে।

শনিবার রাতে ১০ হাজার সরকারি চাকরিজীবীকে বরখাস্ত করার আদেশ জারি করেন এরদোয়ান। এদের মধ্যে শিক্ষক, স্বাস্থ্যকর্মী, সাংবাদিক ওঅন্যান্য প্রশাসনিক কর্মকর্তা-কর্মচারি রয়েছে। একই সময়ে ১৫ টি সংবাদমাধ্যমকেও বন্ধের আদেশ দেওয়া হয়েছে। এসব সংবাদমাধ্যমের বেশিরভাগই কুর্দি অধ্যুষিত দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত।

এরদোয়ানের আদেশে এতোদিন ধরে চলে আসা বিশ্ববিদ্যালয়ের রেক্টর নির্বাচন প্রক্রিয়াও বাতিল করা হয়েছে। এখন থেকে উচ্চ শিক্ষা বোর্ড মনোনীত প্রার্থীদের মধ্য থেকে প্রেসিডেন্ট নিজেই রেক্টর নিয়োগ দেবেন।

এরদোয়ান সরকার দেশটিতে জারি করা জরুরি অবস্থার মেয়াদ আগামী বছরের জানুয়ারি পর্যন্ত বাড়ানোর ঘোষণা দিয়েছে। এরদোয়ান বলেছেন, গুলেনের সঙ্গে সংশ্লিষ্টতা রয়েছে এমন ব্যক্তিদের চিহ্নিত ও তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে আরো সময়ের প্রয়োজন।