তুরাগে চুরির ২৫৯ কার্টন রেডিমেড গার্মেন্টস পণ্য উদ্ধার : গ্রেফতার ৭

নিজস্ব প্রতিবেদকঃ রাজধানীর তুরাগের ধৌড় চৌরাস্তা এলাকা থেকে কার্টন খুলে মালামাল চুরির সময় সাতজনকে গ্রেফতার করেছে ডিএমপির গোয়েন্দা (সিরিয়াস ক্রাইম) বিভাগ।

রোববার (২ জুন) ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) মো. আবদুল বাতেন বলেন, রেডিমেট পণ্য বিদেশে শিপমেন্টের সময় একটি চক্র পথিমধ্যে কাভার্ড ভ্যান থেকে কার্টন খুলে কিছু মাল সরিয়ে রাখত। এতে রেডিমেট পণ্যটি বিদেশে রফতানির পর বায়ার মালামাল কম পেলে পুরো পেমেন্ট দিতে ও ভবিষ্যতে মালামাল নিতে অস্বীকৃতি জানাত, যা দেশের গার্মেন্টস শিল্পের জন্য চরম ক্ষতিকর। এমন এক চক্রের সাত সদস্যকে গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতার চক্র সম্পর্কে তিনি বলেন, তারা একটি সংঘবদ্ধ চোরাই ও ছিনতাইকারী দলের সক্রিয় সদস্য। তারা পরিকল্পিতভাবে গার্মেন্টস্ শিল্পের ভাবমূর্তি বিদেশে ক্ষুণ্ন করার জন্য এবং গার্মেন্টস্ শিল্পকে ধ্বংসের জন্য বিদেশে পাঠানোর সময় প্রতিটি কার্টন থেকে কিছু মালামাল সরিয়ে পরবর্তীতে অনুরূপভাবে কার্টনে চট্টগ্রাম বন্দরে পৌঁছে দেয়, যা বিদেশে পৌঁছার পর আমদানিকারকরা কার্টন খোলার পর মালামাল কম পায়। যার প্রেক্ষিতে বিভিন্ন কোম্পানিকে জরিমানা এবং পরবর্তী সময়ে ওই আমদানিকারক (বিদেশি কোম্পানি) আর বাংলাদেশের গার্মেন্টস ব্যবসায়ীদের সঙ্গে ব্যবসার আগ্রহ হারিয়ে ফেলেন।

কিছুদিন ধরে গার্মেন্টস রফতানি পণ্যের এরকম বেশ কয়েকটি ঘটনা ঘটেছে এবং দেশের বিভিন্ন থানায় এ বিষয়ে একাধিক মামলা হয়েছে।

গ্রেফতাররা হচ্ছেন মো. মঞ্জুরুল ইসলাম, মো. রাসেল ওরফে শাহজাহান, মো. মনির হোসেন, মো. খোরশেদুল আলম ওরফে মামুন, মো. নাজিম, মো. মধু শেখ ও মো. আ. করিম।

গ্রেফতারের সময় তাদের হেফাজত থেকে মেসার্স লেনী অ্যাপারেলস লিমিটেডের ২৫৯ কার্টনে ৩১০৮ পিস রেডিমেট গার্মেন্টস প্যান্ট ও একটি কাভার্ড ভ্যান জব্দ করা হয়।