দুর্নীতি : এরশাদের আপিল শুনানি ৩০ নভেম্বর

নিজস্ব প্রতিবেদক : দুর্নীতি মামলায় প্রাক্তন রাষ্ট্রপতি এইচ এম এরশাদের সাজার বিরুদ্ধে আপিল শুনানি পিছিয়ে ৩০ নভেম্বর ‌ধার্য করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার এরশাদের আইনজীবীর সময় আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মো. রুহুল কুদ্দুসের হাইকোর্টের একক বেঞ্চ শুনানির জন্য এদিন ধার্য করেন।

আদালতে এরশাদের পক্ষে সময় আবেদন করেন তার আইনজীবী শেখ সিরাজুল ইসলাম। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

শেখ সিরাজুল ইসলাম বলেন, ‘আমি মানবিক ও ব্যক্তিগত কারণ দেখিয়ে চার সপ্তাহের সময় আবেদন করেছিলাম। আদালত দুই সপ্তাহ সময় দিয়েছেন।’

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, হাইকোর্টে এই মামলা অগ্রাধিকার ভিত্তিতে শুনানি হবে।

দীর্ঘ ২৪ বছর পর প্রাক্তন রাষ্ট্রপতি এইচ এম এরশাদের সাজার বিরুদ্ধে আপিল শুনানি শুরু করতে উদ্যোগ নেয় দুর্নীতি দমন কমিশন।

এর আগে ২০১২ সালের ২৬ জুন সাজার রায়ের বিরুদ্ধে এইচ এম এরশাদের আপিলে পক্ষভুক্ত হয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আপিলে পক্ষভুক্ত হতে দুদকের করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে ওই দিন বিচারপতি খোন্দকার মুসা খালেদ ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের বেঞ্চ দুদকের আবেদন মঞ্জুর করেন।
১৯৮৩ সালের ১১ ডিসেম্বর থেকে ১৯৯০ সালের ৬ ডিসেম্বর পর্যন্ত রাষ্ট্রপতি থাকাকালে বিভিন্ন উপহার রাষ্ট্রীয় কোষাগারে জমা না দেওয়ার অভিযোগ রয়েছে এরশাদের বিরুদ্ধে। এ অভিযোগে ১৯৯১ সালের ৮ জানুয়ারি তত্কালীন দুর্নীতি দমন ব্যুরোর উপপরিচালক সালেহ উদ্দিন আহমেদ সেনানিবাস থানায় মামলাটি করেন। মামলায় এক কোটি ৯০ লাখ ৮১ হাজার ৫৬৫ টাকা আর্থিক অনিয়মের অভিযোগ আনা হয়। ওই মামলায় ঢাকা বিভাগীয় বিশেষ জজ আদালতের রায়ে এরশাদের তিন বছরের সাজা হয়।