নবম জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর নিয়ে ১১ খণ্ডের সঙ্কলন প্রকাশ

ঢাকা: নবম জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর নিয়ে ১১ খণ্ডের সঙ্কলন প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে নবম জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর নিয়ে ১১ খণ্ডের সঙ্কলন ‘নবম জাতীয় সংসদ: প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর’- এর মোড়ক উন্মোচন কর‍া হয়।
এর মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০০৮ সালের ২৯-এ ডিসেম্বর ৯ম জাতীয় সংসদীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ নেত‍ৃত্বাধীন মহাজোট নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। ২০০৯ সালের ৬ জানুয়ারি দ্বিতীয়বারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন শেখ হাসিনা।
সংসদীয় গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার লক্ষ্যে শেখ হাসিনাই সর্বপ্রথম বাংলাদেশের সংসদে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর চালু করেন।
বিভিন্ন মন্ত্রণালয়ের কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটিগুলোর সভাপতি পদ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রীর পরিবর্তে সাধারণ সদস্যদের মধ্য থেকে পূরণ করার বিধানও চালু করা হয় তার ঐকান্তিক প্রচেষ্টায়।
এসব যুগান্তকারী উদ্যোগ সরকারের কার্যক্রম বহুলাংশে স্বচ্ছ ও জবাবদিহিতামূলক করতে সহায়তা করেছে।
এই সঙ্কলনগুলোতে পাঠক প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনার সংসদ কার্যক্রম গভীর প্রজ্ঞা, দেশ গড়ার প্রত্যয় এবং ইচ্ছাশক্তির পরিচয় পাবেন; পাশাপাশি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মন্ত্রণালয় ও বিভাগের আওতায় দেশের বিভিন্ন খাতে ব্যাপক উন্নয়ন কর্মকাণ্ড সম্যক ধারণা লাভ করতে সক্ষম হবেন।
সঙ্কলনগুলোর প্রধান সম্পাদক ছিলেন প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম, গ্রন্থনা ও সম্পাদনা করেন প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম, সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইসতাক হোসেন এবং সহযোগিতায় ছিলেন প্রধানমন্ত্রীর সহকারী প্রেসসচিব এমএম ইমরুল কায়েস।
প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জান‍ানো হয়।