নিয়ন্ত্রণহীনভাবে বাড়ছে সবজির দাম

অর্থনৈতিক প্রতিবেদক : পবিত্র ঈদুল আজহার পর থেকে রাজধানীর বাজারগুলোতে নিয়ন্ত্রণহীনভাবে বাড়তে শুরু করেছে সবজির দাম।

শুক্রবার রাজধানীর ঝিগাতলা, নিউমার্কেট, হাতিরপুলসহ বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, কেজিতে ৫ থেকে ১০ টাকা করে বেড়েছে প্রতিটি সবজির দাম।

বাজার ভেদে প্রতি কেজি করলা ৪০-৪৫ টাকা থেকে বেড়ে বিক্রি হচ্ছে ৫০ টাকা, কাঁকরোল ৬০-৮০ টাকা, বেগুন ৪০ টাকা থেকে বেড়ে ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এ ছাড়া ঝিঙা ৬০ টাকা, বরবটি ৪৫-৫০ টাকা, টমেটো ৮০ টাকা, বাধাকপি ৪০ টাকা (প্রতি পিস), ফুল কপি ৩০-৪০ টাকা (প্রতি পিস), চিচিঙ্গা ৪০-৪৫ টাকা, শিম ৮০ টাকা, পেঁপে ২৫ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, কচুর লতি ৫০ টাকা, কচুরমুখী ৪৫ টাকা, আলু ২০-২২ টাকা, ধুন্দল ৪০ টাকা, গাজর ৫০ টাকা, মিষ্টি (প্রতি পিস) কুমড়া ৪৫-৭০ টাকা, লাউ ৩০-৪০ টাকা ও পটল ৩৫ টাকায় বিক্রি হচ্ছে।

বিক্রেতাদের মতে, সরবরাহ কম থাকায় সবজির দাম বাড়ছে। এভাবে চলতে থাকলে সবজির দাম আরো বাড়বে বলেও জানান তারা। তবে কেন সবজির সরবরাহ কম তার সঠিক কারণ জানাতে পারেনি বিক্রেতারা।

তবে গত সপ্তাহে যে কাঁচামরিচ কেজিতে ২২০-৩০০ টাকা দরে বিক্রি হয়েছে, তা এ সপ্তাহে দাম কমে ১২০ টাকা করে বিক্রি হচ্ছে।

এ ছাড়া বাজারে পেঁয়াজ, রসুন, আদা ও ডালের দাম অপরিবর্তিত আছে। পেঁয়াজ (দেশি) ৩০-৩৫ টাকা প্রতি কেজি। পেঁয়াজ (আমদানি) ২৫ টাকা।

কেজিপ্রতি দেশি মসুর ডাল ১৪০ টাকা, ভারতীয় মোটা মসুর ডাল ৯৫-১০০ টাকা, মুগ ডাল ১০০-১১০ টাকা, অ্যাংকর ডাল ৪০ থেকে ৪৫ টাকা, মাসকলাই ৯০ টাকা, ছোলা ১০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এদিকে মাংসের বাজার রয়েছে স্থিতিশীল, প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৪৫০ টাকায় এবং প্রতি কেজি খাসির মাংস ৬০০ টাকায়। এ ছাড়া ব্রয়লার মুরগি প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৪০ টাকায়। লেয়ার প্রতি কেজি ১৭০ টাকা। আকার ভেদে দেশি মুরগি কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩৪০ টাকা। পাকিস্তানি মুরগি বিক্রি হচ্ছে প্রতি পিস ২০০ টাকা থেকে ২৫০ টাকা।

এ ছাড়া আকার ভেদে প্রতি কেজি রুই মাছ বিক্রি হচ্ছে ২৫০-৪৫০ টাকা, কাতল ৩০০- ৫০০ টাকা, তেলাপিয়া প্রতি কেজি ১৬০-১৮০ টাকা, প্রকার ভেদে চিংড়ি ৭০০-১০০০ টাকা, টেংরা ৮০০ টাকা, সিলভার কার্প ১৬০-২০০ টাকা, পাঙ্গাস ১৮০-২২০ টাকা, চাষের কৈ ২৫০-২৮০ টাকা ও দেশি মাগুর ৬০০-৯০০ টাকা।

তবে বাজারে ইলিশ মাছের সরবরাহ বেশি থাকায় তুলনামূলক অনেক কম দামে বিক্রি হচ্ছে।