নেতৃত্বে জয়কে আনার দাবি

নিজস্ব প্রতিবেদক : আগামী দিনে আওয়ামী লীগকে নেতৃত্ব দিতে প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয়কে কেন্দ্রীয় কমিটির গুরুত্বপূর্ণ পদে আনার জোর দাবি জানিয়েছেন তৃণমূল নেতারা।

একই সঙ্গে শেখ হাসিনাকে আজীবন আওয়ামী লীগের সভাপতি পদে থাকার দাবি জানিয়েছেন তারা।

রোববার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনের দ্বিতীয় দিনের প্রথম অধিবেশনে জেলা নেতারা বক্তব্য দেওয়ার সময় এসব দাবি জানান।

প্রথম অধিবেশনে সাংগঠনিক প্রতিবেদনসহ দলের গঠনতন্ত্র ও ঘোষণাপত্র পাস করা হয়। অধিবেশনে সভাপতিত্ব ও পরিচালনা করেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

শেখ হাসিনার উদ্দেশে জেলা নেতারা বলেন, আপনি আওয়ামী লীগের হাল ধরে শুধু দেশের উন্নয়নই করেননি, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে নেতৃত্ব দিয়ে ইতিহাস সৃষ্টি করেছেন। আওয়ামী লীগের সভাপতির পদে আপনার কোনো বিকল্প নেই। আপনি যতদিন আছেন বেঁচে আছেন, ততদিনই আপনি সভাপতির দায়িত্বে থাকবেন। আর আগামী দিনে আওয়ামী লীগের নেতৃত্ব দেওয়ার জন্য আপনার ছেলে সজীব ওয়াজেদ জয়কে আসন্ন কমিটিতে গুরুপ্তপূর্ণ পদে রাখবেন।

অধিবেশনের শুরুতে শেখ হাসিনা নিজের ৭০ বছর বয়সের বিষয়টি জানিয়ে সভাপতির পদ থেকে সরে দাঁড়ানোর আগ্রহ প্রকাশ করেন। প্রধানমন্ত্রীর সরে দাঁড়ানোর আগ্রহ প্রকাশের সঙ্গে সঙ্গে কাউন্সিলররা ‘না’‘না’বলে আওয়াজ তোলেন।

রোববার সকাল ৯টা ৪০ মিনিটে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে দ্বিতীয় দিনের কাউন্সিল অধিবেশন শুরু হয়। ৬ হাজার ৫৭০ কাউন্সিলর এ কাউন্সিলের মাধ্যমে আগামী তিন বছরের জন্য দলের নতুন নেতৃত্ব ঠিক করবেন।

সিলেটে সিটি করপোরেশনের প্রাক্তন মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান শেখ হাসিনার উদ্দেশে বলেন, ‘আপনি আমাদের শেষ আশ্রয়স্থল। আমাদের আর যাওয়ার জায়গা নেই। আর যাওয়ার জায়গা থাকলেও আপনাকেই এই পদে থাকতে হবে।’

রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ তিনটি সাংগঠনিক প্রস্তাব পেশ করেন। প্রস্তাবগুলো হলো- দলীয়ভাবে সাংগঠনিক সপ্তাহ বা মাস উদযাপন করা, তৃণমূলের ওয়ার্ড থেকে সর্বোচ্চ স্তরের সকল কমিটির কার্যনির্বাহী কমিটির সভা নিশ্চিত করা এবং তৃণমূলের রিপোর্ট কেন্দ্রে দেওয়া হলে সে ব্যাপারে দ্রুত যথাযথ ব্যবস্থা নেওয়া।

দ্বিতীয় দিনে প্রথম অধিবেশনে ২২ জেলার নেতারা বক্তব্য রাখেন। এরপর দ্বিতীয় অধিবেশনের শুরুতেও বক্তব্য রাখেন অনেকে। এরা হলেন- ময়মনসিংহ জেলা সভাপতি অ্যাডভোকেট জহিরুল হক খোকা, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি ও কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য খায়রুজ্জামান লিটন, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, জামালপুর জেলা শাখার সভাপতি ও জামালাপুর জেলা প্রশাসক মো. শাহাবুদ্দিন খান, কিশোরগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি কামরুল আহসান শাহজাহান, শেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক চন্দন কুমার পাল প্রমুখ।