নেপালে ইয়ারচাগুম্বা নামক ঔষধি ছত্রাক সংগ্রহ করতে গিয়ে ৮ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্কঃ নেপালে ইয়ারচাগুম্বা নামক ঔষধি ছত্রাক সংগ্রহ করতে গিয়ে ৮ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে একটি শিশুও রয়েছে। পুলিশ জানিয়েছে, গত বৃহস্পতিবার দল্পা জেলায় ‘হিমালয়ান ভায়াগ্রা’ নামে পরিচিত ওই ছত্রাক সংগ্রহ করতে গিয়ে তাদের মৃত্যু হয়।

হিমালয়ের পার্বত্য অঞ্চলে প্রাায় ১০ হাজার ফুট উঁচুতে এই ঔষধি পাওয়া যায়। এর আসল নাম ইয়ারচাগুম্বা। কিন্তু ঔষধি গুণের জন্য এটি ‘হিমালয়ান ভায়াগ্রা’ নামেই বেশি পরিচিত। ছত্রাকটি শুঁয়োপোকার মত দেখতে।

প্রতি গ্রীষ্মকালে হিমালয়ের পাদদেশে বসবাসকারী মানুষরা এই ছত্রাক সংগ্রহ করেন। এছাড়া এই ঔষধি ছত্রাক খুবই মুল্যবান। যার প্রতি গ্রামের দাম ১০০ ডলার। বাংলাদেশি টাকায় যার মূল্য আট হাজার টাকার চেয়েও বেশি।

বিশেষ করে এশিয়া এবং আমেরিকায় এর চাহিদা ব্যাপক। ছত্রাকটির বৈজ্ঞানিক নাম Ophiocordyceps sinensis। স্থানীয়রা বিশ্বাস করে, ইয়ারচাগুম্বা পানিতে ফুটিয়ে কিংবা চা তৈরি করে খেলে যাবতীয় রোগ থেকে মুক্তি পাওয়া যায়। বিশেষ করে যৌন সক্ষমতা বৃদ্ধিতে কাজ করে।

প্রাচীনকাল থেকেই ভারত উপমহাদেশের চিকিৎসার ক্ষেত্রে ব্যবহার হয়ে আসছে এই ছত্রাক। তবে জলবায়ু পরিবর্তনের জন্য ‘হিমালয়ান ভায়াগ্রা’ এখন বিলুপ্তির পথে। বিজ্ঞানীরা এই ছত্রাকের ভবিষ্যৎ নিয়ে রীতিমতো উদ্বিগ্ন।

ইয়ারচাগুম্বা নামে এই ছত্রাকজাতীয় উদ্ভিদের দখল নিয়ে চীন ও নেপালের মধ্যে লড়াই হয়েছে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্সের (এনএএস) প্রতিবেদন বলছে, বিশ্বের সবচেয়ে দামি বায়োলজিক্যাল কমোডিটির মধ্যে অন্যতম ইয়ারচাগুম্বা।

এই ছত্রাকজাতীয় উদ্ভিদের দাম সোনার চেয়ে তিন গুণ বেশি। ভারত, চীন, নেপাল ও ভুটানে প্রাচীনকাল থেকেই এটি একটি জনপ্রিয় ওষুধ। যে শিশুটির মৃত্যু হয়েছে সে তার মায়ের সঙ্গে ছিল। এছাড়া ৫ জন গুরুতর অসুস্থ হয়ে এখন চিকিৎসাধীন।