পাকিস্তানের কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ

খেলা ডেস্কঃ পাকিস্তান জাতীয় দলের নতুন কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক অধিনায়ক মিসবাহ-উল-হক। একইসঙ্গে তাকে প্রধান নির্বাচকের দায়িত্বও বুঝিয়ে দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

এদিকে পাকিস্তানের বোলিং কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক অধিনায়ক ও কোচ ওয়াকার ইউনিস। দুজনের চুক্তির মেয়াদ তিন বছর।

শুরুতে শুধু কোচ হিসেবে বাছাই করলেও পরে প্রধান নির্বাচক হিসেবেও বেছে নেওয়া হয় মিসবাহকে। এখন থেকে তিনি দেশটির ছয়টি ফার্স্ট-ক্লাস ক্রিকেট অ্যাসোসিয়েশনের হেড কোচদের নিয়ে গঠিত নির্বাচক কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন।

ইন্তিখাব আলম (পাকিস্তানের সাবেক অধিনায়ক এবং সাবেক টিম ম্যানেজার ও কোচ), বাজিদ খান (পাকিস্তানের সাবেক ক্রিকেটার ও ক্রিকেট ধারাভাষ্যকার), আসাদ আলী খান (সদস্য, বোর্ড অব গভর্নর), ওয়াসিম খান (পিসিবির প্রধান নির্বাহী) এবং জাকির খান (পিসিবি’র পরিচালক) সমন্বয়ে গঠিত প্যানেল মিবাহকে কোচ ও প্রধান নির্বাচক হিসেবে বেছে নিয়েছে।

মিসবাহ ছাড়াও দু’বারের হেড কোচ এবং ‘আইসিসি হল অব ফেম’র সদস্য ওয়াকার ইউনিসকে বোলিং কোচ হিসেবে বেছে নিয়েছে পিসিবি’র নির্বাচক প্যানেল।

মিসবাহ-ওয়াকার জুটির প্রথম পরীক্ষা অনুষ্ঠিত হবে ঘরের মাটিতে। ২৭ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত ৩টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে পাকিস্তান সফরে যাচ্ছে শ্রীলঙ্কা।

এরপর নভেম্বরে শুরু হবে এই দুজনের টেস্ট চ্যাম্পিয়নশিপ পরীক্ষা। ২১-২৫ নভেম্বর ব্রিসবেনে অজিদের মুখোমুখি হবে পাকিস্তান। এরপর অ্যাডিলেডে অনুষ্ঠিত হবে দিবারাত্রির টেস্ট (২৯ নভেম্বর-৩ ডিসেম্বর)।

মিসবাহ ও ওয়াকার এর আগেও একসঙ্গে কাজ করেছেন। ২০১৪ সালের মে থেকে ২০১৬ সালের ও এপ্রিল পর্যন্ত সময়ে মিসবাহ ছিলেন পাকিস্তানের অধিনায়ক আর ওয়াকার ছিলেন হেড কোচ। এবার কোচের ভূমিকায় ফিরছেন মিসবাহ আর তার সহকারীর ভূমিকায় ওয়াকার।