পার্সেল ট্রেনে উঠছে মানুষ, বাধা দিলে মারধর

জেলা প্রতিবেদকঃ চট্টগ্রাম থেকে জামালপুর উদ্দেশে ছেড়ে যাওয়া পার্সেল ট্রেনে প্রতিদিনই অবৈধ যাত্রী উঠছে। ট্রেন পরিচালক বাধা দিলেই তাকে মারধর করছেন তারা। সর্বশেষ সোমবার (১৮মে) নগরের পাহাড়তলী স্টেশনে অবৈধ যাত্রী উঠার সময় বাধা দিলে মারধরের শিকার হয়েছেন ট্রেন পরিচালক মোহাম্মদ বখতিয়ার।

এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করেছে রেলওয়ে পূর্বাঞ্চল। পার্সেল ট্রেনে অবৈধ যাত্রী না উঠতে পারে সেজন্য রেলওয়ের নিরাপত্তাবাহিনীকে কঠোর হতে নির্দেশনা দেওয়া হয়েছে।

রেলওয়ের সূত্র জানায়, প্রতিদিন বিকেল তিনটায় চট্টগ্রাম থেকে একটি পার্সেল ট্রেন ছেড়ে যায় জামালপুরের উদ্দেশে। চট্টগ্রাম স্টেশন থেকে তুলনামূলক অবৈধ যাত্রী কম উঠলেও পাহাড়তলী স্টেশনে অবৈধ যাত্রী বেশি উঠছে। কারণ পাহাড়তলী স্টেশনে মাত্র একজন নিরাপত্তাবাহিনীর সদস্য আছে। তিনি এত বেশি মানুষের সঙ্গে পেরে উঠছেন না।

তা ছাড়া ট্রেনে অবৈধ যাত্রী উঠার সময় ট্রেন পরিচালক বাধা দিলে তাকে সবাই একজোট হয়ে মারধর করছেন। তাই নিরুপায় হয়ে ট্রেন পরিচালকের আর কিছু করার থাকে না।

চট্টগ্রামের রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) সাদেকুর রহমান বলেন, পাহাড়তলী স্টেশনে সবচেয়ে বেশি অবৈধ যাত্রী পার্সেল ট্রেনে উঠার চেষ্টা করে। কারণ ওই স্টেশনে মাত্র একজন নিরাপত্তাবাহিনীর সদস্য আছে। গতকাল একজন ট্রেন পরিচালককে অবৈধ যাত্রীদের বাধা দিতে গেলে মারধরের শিকার হয়েছেন তিনি।

‘আমরা ওই স্টেশনে নিরাপত্তাবাহিনীর সদস্য বাড়ানোর জন্য সংশ্লিষ্ট বিভাগকে বলেছি। এছাড়া পার্সেল ট্রেনে যাতে কোনোভাবে অবৈধ যাত্রী না উঠে সেজন্য কড়াকড়িও আরোপ করেছি।