পুলিশ অধিদপ্তরের বিদ্যমান ইউনিটের জন্য ১৩ হাজার ৬৪১টি নতুন পদ সৃজনের বিষয়ে আলোচনা

নিজস্ব প্রতিবেদক : পুলিশ বাহিনীতে নতুন ৫০ হাজার পদ বৃদ্ধির অংশ হিসেবে পুলিশ অধিদপ্তরের বিদ্যমান ইউনিটের জন্য ১৩ হাজার ৬৪১টি নতুন পদ সৃজনের বিষয়ে আলোচনা করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়সম্পর্কিত স্থায়ী কমিটি।

রোববার জাতীয় সংসদ ভবনে স্থায়ী কমিটির ১৩তম বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়। সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

কমিটির সভাপতি টিপু মুন্সির সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, মোজাম্মেল হোসেন, শামসুল হক টুকু, ওমর ফারুক চৌধুরী, ফরিদুল হক খান, আবুল কালাম আজাদ, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, ফখরুল ইমাম এবং কামরুন নাহার চৌধুরী উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কমিটি সকল মন্ত্রণালয়কে সমন্বিত উদ্যোগের মাধ্যমে নিজস্ব অবস্থান থেকে জঙ্গিবাদ প্রতিরোধে কাজ করার সুপারিশ করে। পাশাপাশি জঙ্গিবাদ দমনে সামাজিক সচেতনতা সৃষ্টিসহ উদ্বুদ্ধকরণ কার্যক্রম গ্রহণ ও সমন্বয়ের লক্ষ্যে নানাবিধ পদক্ষেপ যথাযথভাবে বাস্তবায়নের সুপারিশ করা হয়।

এ ছাড়া শুক্রবার জুম্মার আগে ইমাম সাহেবদের মাধ্যমে মসজিদে জঙ্গিবাদবিরোধী বক্তব্য প্রদান, তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে জঙ্গিবাদবিরোধী ডকুমেন্টারি, শর্ট ফিল্ম, বিজ্ঞাপন চিত্র, ভিডিও ক্লিপ ইত্যাদি তৈরি করে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় প্রচার করারও সুপারিশ করা হয়।

বৈঠকে পুলিশ বাহিনীর সার্বিক সক্ষমতা বৃদ্ধি ও আধুনিকায়ন করার জন্য সরকার পুলিশ বাহিনীতে নতুন ৫০ হাজার পদ বৃদ্ধির সিদ্ধান্ত গ্রহণ করেছে। উক্ত সিদ্ধান্তের অংশ হিসেবে ইতিমধ্যে পুলিশ অধিদপ্তরের বিদ্যমান ইউনিটের জন্য সর্বমোট ১৩ হাজার নতুন পদ সৃজনের বিষয়ে আলোচনা হয় বলে উল্লেখ করা হয়।

বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব ড. মো. মোজাম্মেল হক খান, পুলিশের আইজিপিসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।