প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ মোদির

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ মোদির

বিশেষ সংবাদদাতাঃ ঢাকা সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর মঙ্গলবার (২০ আগস্ট) বিকেলে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে তার হাতে মোদীর আমন্ত্রণপত্র তুলে দেন।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন।

তিনি জানান, অক্টোবরের প্রথম সপ্তাহে প্রধানমন্ত্রীকে দ্বিপাক্ষিক সফরে ভারত যাওয়ার আমন্ত্রণ জানানো হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ আমন্ত্রণের জন্য নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছেন।

বৈঠকে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয় জানিয়ে প্রেস সচিব বলেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী জ্বালানিখাত বিশেষ করে জলবিদ্যুৎ প্রকল্পে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে তার দেশের আগ্রহের কথা উল্লেখ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ মোদির

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ মোদির

 

বিগত বছরগুলোতে বাংলাদেশ ও ভারতের সম্পর্ক আরও শক্তিশালী হয়ে নতুন উচ্চতা উচ্চতায় পৌঁছেছে বলেও মন্তব্য করেন জয়শঙ্কর। বলেন, বিভিন্ন খাতে পারস্পরিক বোঝাপড়া ও সহযোগিতা বেড়েছে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী বন্ধুপ্রতিম দুই দেশের মধ্যকার জনগণের নিয়মিত সফর প্রক্রিয়া সহজ করার ওপর গুরুত্বারোপ করেন।

দুই দেশের মধ্যে যোগাযোগ বৃদ্ধির কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, সড়ক ও রেলের অনেক রুট চালু হয়েছে। বাংলাদেশ ও ভারতের মধ্যে চমৎকার সম্পর্ক এবং বিভিন্নখাতে চমৎকার সহযোগিতা রয়েছে।

সীমান্ত চুক্তিসহ দুই দেশের মধ্যকার অনেক সমস্যা দ্বিপাক্ষিকভাবে সমাধানের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, দ্বিপাক্ষিকভাবে সীমান্ত সমস্যার শান্তিপূর্ণ সমাধান বিশ্বে উদাহরণ সৃষ্টি করেছে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রীকে শেখ হাসিনা বলেন, ভারত বাংলাদেশের চট্টগ্রাম, মোংলা ও পায়রা বন্দর ব্যবহার করতে পারে।

ভারতকে বাংলাদেশের অকৃত্রিম বন্ধু হিসেবে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতা থেকে শুরু করে এ পর্যন্ত নয়াদিল্লি অব্যাহত সহযোগিতা করে আসছে।

বৈঠকে অন্যদের উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ, বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান।