ফকিরহাটে গ্রাম আদালত বিষয়ক রিফ্রেশার্স প্রশিক্ষণ

ফকিরহাট (বাগেরহাট) প্রতিনিধি ঃ ইউনিয়ন পরিষদের গ্রাম আদালত-কে কার্যকরীকরণ এর লক্ষ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার বিভাগ কর্তৃক দাতা সংস্থা ইউরোপীয় ইউনিয়ন, ইউএনডিপি ও বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় বাগেরহাট জেলায় ‘বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়)’ প্রকল্পের আওতায় ফকিরহাট উপজেলা প্রশাসনের উদ্যোগে ৬ নভেম্বর ফকিরহাট সদর ও পিলজংগ ইউনিয়ন পরিষদের ইউপি সদস্যদের অংশগ্রহণে দুইদিন ব্যাপী (৬-৭ নভেম্বর-২০১৯) গ্রাম আদালত বিষয়ক রিফ্রেশার্স প্রশিক্ষণ ফকিরহাট উপজেলা অডিটরিয়ামে শুরু হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ও স্থানীয় সরকারের উপ-পরিচালক দেবপ্রসাদ পাল প্রশিক্ষণ কর্মসূচির শুভ উদ্বোধন করেন। বক্তব্যে প্রধান অতিথি বলেন, গ্রাম আদালত সক্রিয়করণ বর্তমান সরকারের অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জেলা প্রশাসকদের সম্মেলনে ৩১ দফা নির্দেশনার মধ্যে ১৬ নং নির্দেশনায় গ্রাম আদালত কার্যকর করার বিষয়ে গুরুত্বারোপ করেছেন।

গ্রাম আদালত কার্যকর হলে গ্রামা লের গরীব ও অসহায় জনগনের বিরোধ অল্প সময়ে, অল্প খরচে স্থানীয়ভাবে দ্রæত ও সহজে নিষ্পত্তি হবে এবং মানুষ সুখে শান্তিতে বসবাস করবে। প্রশিক্ষণে মাঠ পর্যায়ের অভিজ্ঞতা বিনিময় ও গ্রাম আদালত কার্যকরীকরণে ইউপি সদস্যদের ভূমিকাসহ গ্রাম আদালত বিষয়ে দিক নির্দেশনা মূলক বক্তব্য তুলে ধরেন উপজেলা চেয়ারম্যান স্বপন কুমার দাশ। অনুষ্ঠানের সভাপতি উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শাহানাজ পারভীন তার বক্তব্যে বলেন গ্রাম আদালতের মাধ্যমে ছোট ছোট বিরোধ সহজে ও দ্রæততম সময়ের মধ্যে নিষ্পত্তির মাধ্যমে গ্রামের গরীব ও অসহায় মানুষের ন্যায় বিচার প্রতিষ্ঠার পাশাপাশি আদালতের মামলার চাপ কমানোর জন্য ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের অনুরোধ করেন। সেসন পরিচালনা করেন ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মহিতোষ কুমার রায়, মোছাঃ উপজেলা সমন্বয়কারী মাজেদা খাতুন। প্রশিক্ষণে ফকিরহাট সদর ও পিলজংগ ইউনিয়ন পরিষদের মোট ২২ জন ইউপি সদস্য অংশগ্রহণ করেন।