বঙ্গোপসাগরে ১১ ভারতীয় আটক

জেলা প্রতিনিধিঃ বঙ্গোপসাগরের বাংলাদেশ জলসীমায় অনুপ্রবেশ করে মাছ শিকারের দায়ে আবারো ভারতীয় ১১ জেলেকে আটক করেছে নৌবাহিনী। সোমবার (১৪ অক্টোবর) ভোরে বঙ্গোপসাগরের ফেয়ারওয়ে বয়া এলাকা থেকে এফ বি হীরা পার্বতী নামক একটি মাছ ধরা ট্রলারসহ ওই জেলেদের আটক করা হয়। পরে বিকেলে পুলিশ তাদের বাগেরহাট আদালতে পাঠায়। আদালত আটক জেলেদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

আটক জেলেরা হলেন- সিদ্বিরশর গানা (৫৪), শ্রী কৃষ্ণ (৫৩), দিপক বাড়ই (৩৫), রাম কৃষ্ণ দাস (৩০), হরিপ্রধান (৫৭), সুভাষ পাল (৫২), মাইনু হানবেগ (৫৮), পিন্টু মণ্ডল (৪৮), জন্টু মৃধা (৫৫), প্রদিপ পাল (৩৫) ও গোকুল দলপতি (৩৭)।

আটক জেলেদের নৌবাহিনী মোংলা থানা পুলিশে হস্তান্তর করে। জেলেদের বাড়ি ভারতের দক্ষিণ-চব্বিশ পরগনা জেলায় বলে জানিয়েছে পুলিশ।

এ নিয়ে গত ১৫ দিনে ৫টি মাছ ধরা ট্রলারসহ ভারতীয় ৪৯ জেলেদের আটক করে নৌবাহিনী।

বাগেরহাট কোর্ট ইন্সপেক্টর দিলীপ কুমার সরকার বলেন, অবৈধভাবে অনুপ্রবেশ এবং সমুদ্রসীমা লঙ্ঘন করে মাছ শিকারের সময় নৌবাহিনীর হাতে আটক জেলেদের মোংলা থানায় হস্তান্তর করা হয়েছে। এ ঘটনায় মোংলার দিগরাজ নৌ ঘাঁটির পিওআর (জি) এম ইমান আলী বাদী হয়ে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন।

আটকদের বিরুদ্ধে সামুদ্রিক মৎস্য অধ্যাদেশ ১৯৮৩ এর ২২ ধারায় মামলা দায়েরের পর আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।

এর আগে গত ১ অক্টোবর (মঙ্গলবার) ১৫ জন এবং ৪ অক্টোবর (শুক্রবার) ২৩ জন ভারতীয় জেলেকে আটক করা হয়েছে। তারা বর্তমানে বাগেরহাট কারাগারে রয়েছেন।