বরগুনার আমতলীতে মালয়েশিয়ার স্কোয়াজ সবজি উৎপাদন

এইচ এম কাওসার মাদবার বরগুনা থেকেঃ মালায়েশিয়ার স্কোয়াজ সবজি এখন আমতলীতে চাষ হচ্ছে। অপরিচিত সবজি হলেও পুষ্টিমান সম্পন্ন এ সবজির বাড়ছে জনপ্রিয়তা। প্রতিদিন এ সবজি ক্ষেত দেখতে আসে বিভিন্ন এলাকার মানুষ। এ সবজি চাষ করে আলোড়ন সৃষ্টি করেছেন আমতলী উপজেলার হলদিয়া ইউনিয়নের হলদিয়া গ্রামের মালায়েশিয়া ফেরত মোঃ বাবুল মোল্লা। তার কাছে সবজি চাষের পরামর্শ নিতে আসছে উদ্যোগী চাষিরা। সরকারীভাবে প্রনোদনা ও পরামর্শ পেলে এ সবজি চাষ করে স্বাবলম্বি হবেন আমতলীতে প্রথম স্কোয়াজ চাষী বাবুল মোল্লা।
জানাগেছে, উপজেলার হলদিয়া ইউনিয়নের হলদিয়া গ্রামের কৃষক মোঃ বাবুল মোল্লা কৃষি ভিসায় ২০০৭ সালে মালায়েশিয়া যান। ওই দেশে কৃষি খামারে কাজ করেন তিনি। ওই খামারে স্কোয়াজ, বেগুন, টমেটো, ডেঢ়শসহ বিভিন্ন সবজির চাষ করেছেন বাবুল। সবজি চাষটা ভালোই রপ্ত করেছেন তিনি। ২০১৮ সালে মালায়েশিয়া থেকে দেশে ফেরেন সে। দেশে ফেরার সময় স্কোয়াজ, বেগুন ও টমেটোর কিছু বীজ নিয়ে আসেন তিনি। এ বছর ফেব্রুয়ারী মাসে বাবুল ১৫ শতাংশ জমিতে পরিক্ষামূলক ভাবে স্কোয়াজ সবজি চাষ শুরু করেন।
পরীক্ষামূলক হলেও ভালোই যত নেন তিনি। এ স্কোয়াজ গাছে ৪০ দিনে ফলন ধরে। প্রতিটি গাছে ১৫ থেকে ২০ কেজি ফলন হয়। বাবুল মোল্লা নিজের প্রচেষ্টায় গড়ে তুলেন স্কোয়াজ সবজি বাগান। ১০ হাজার টাকা ব্যয়ে স্কোয়াজ চাষ করে এ পর্যন্ত বিক্রি করেছেন ২০ হাজার টাকা। স্কোয়াজের বোটা দেখতে কুমড়ার মত। ভালো ফলন হলেও অর্থ সংকটের কারনে বেশী জমিতে চাষ করতে পারছে না তিনি।
হলদিয়া গ্রামের বেলায়েত হোসেন মোল্লা বলেন, স্কোয়াজ একটি ভাল সবজি। আমাদের অঞ্চলে এ সবজি চাষ হয় না। বাবুল মোল্লা মালায়েশিয়া খেকে বীজ এনে চাষ করেছেন। ভাল ফলন হয়েছে। বাজারে এই সবজি তেমন পরিচিত নয় বিধায় মানুষের কিনতে আগ্রহ কম।
স্কোয়াজ চাষী বাবুল মোল্লা বলেন, মালায়েশিয়া থেকে এক কৌটা বীজ এনেছিলাম। ওই বীজ পরিক্ষামূলক ভাবে ১৫ শতাংশ জমিতে চাষ করেছি। চাষ করার সময় ভয়ে ছিলাম এ অঞ্চলে এর ফলন ভালো হয় কিনা। কিন্তু ১০ হাজার টাকা ব্যয়ে স্কোয়াজ চাষ করেছি ভালো ফলন হয়েছে। এ পর্যন্ত ২০ হাজার টাকা বিক্রি করেছি। তিনি আরো বলেন, অর্থাভাবে বেশী জমিতে চাষ করতে পারছি না। অর্থের যোগান পেলে আগামী বছর বেশী জমিতে চাষ করবো।
আমতলী উপজেলা কৃষি অফিসার এসএম বদরুল আলম এর মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, স্কোয়াজ একটি ভালো সবজি। এর পুষ্টিমান অনেক বেশী। কিন্তু আমাদের অঞ্চলে এ সবজি চাষ হয়না। হলদিয়ায় এক চাষী এ সবজি চাষ শুরু করেছে। তাকে এ সবজি চাষে প্রয়োজনীয় পরামর্শ দিয়েছি। তিনি আরো বলেন, এ সবজি চাষে চাষীদের উৎসাহ যোগাতে উদ্যোগ নিয়েছি।