বরিশালে দিনভর ব্যস্ত সময় কাটালেন মার্কিন রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদকঃ বরিশাল সফররত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার দিনভর ব্যস্ত সময় কাটিয়েছেন। রবার্ট মিলার বরিশাল থেকে সড়কপথে সকাল ৯টার দিকে পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলায় সাবেক মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এমপির বাসভবনে যান। সেখানে তাকে গার্ড অব অনার দেয়া হয়।

পরে মার্কিন রাষ্ট্রদূতকে বিশ্ব উষ্ণায়নজনিত জলবায়ু পরিবর্তনের প্রভাবে ভান্ডারিয়াসহ উপকূলীয় অঞ্চলে বন্যা, লবণাক্ততা ও ঘূর্ণিঝড়-জলোচ্ছ্বাস এবং ভান্ডারিয়া উপজেলায় জলবায়ু পরিবর্তনে বিরূপ পরিবেশ মোকাবেলায় গৃহীত বিভিন্ন কর্মসূচির সম্পর্কে অবহিত করেন সাবেক মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু।

আলোচনা শেষে এমপির দেয়া আতিথেয়তা গ্রহণের পর সকাল ১০টা ২০ মিনিটের দিকে তিনি ঝালকাঠির ভিমরুলী বাজারের উদ্দেশে ভান্ডারিয়া ত্যাগ করেন। রবার্ট মিলার বেলা ১২টার দিকে ভিমরুলীর ভাসমান পেয়ারা বাজার পরিদর্শন করেন। দুপুর সোয়া ৩টার দিকে বাংলাদেশ বেতার বরিশাল আঞ্চলিক কার্যালয়ে একটি ইন্টারভিউতে অংশ নেন।

বিকেলে তিনি বরিশাল সদর উপজেলার কড়াপুর ইউনিয়নের মিয়াবাড়ি মোঘল আমলে নির্মিত ঐতিহ্যবাহী মিয়াবাড়ি মসজিদ পরিদর্শন করেন। মসজিদটির স্থাপত্যশৈলী দেখে মুগ্ধ হন। এ সময় তিনি স্থানীয় বাসিন্দাদের সাথে কথা বলেন।

মার্কিন রাষ্ট্রদূত উপস্থিত সাংবাদিকদের বলেন, এ দেশের সকল ইতিহাস-ঐহিত্য নতুন প্রজন্ম ধারণ ও লালন করবে। রক্ষণা-বেক্ষণের অভাবে এসব ঐতিহাসিক নিদর্শন নষ্ট না হয়ে যায় সেদিকে তিনি লক্ষ্য রাখতে বলেন।

মঙ্গলবার তিনদিনের সফরে বরিশাল আসেন মার্কিন রাষ্টদূত। সফরের তৃতীয় দিন বৃহস্পতিবার সকাল সোয়া ৮টায় মার্কিন রাষ্ট্রদূত বরিশাল নগরীর অক্সফোর্ড মিশন চার্চ, সকাল ৯টায় মৎস্য অবতরণ কেন্দ্র এবং বেলা সাড়ে ১১টায় শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ পরিদর্শন শেষে বিকেল সাড়ে ৪টায় আকাশপথে ঢাকার উদ্দেশে বরিশাল ত্যাগ করবেন।