বাংলাদেশ পাসপোর্ট র‌্যাংকিংয়ে আরও তলানিতে

নিউজ ডেস্কঃ শক্তিশালী পাসপোর্ট র‌্যাংকিংয়ে আরও নিচে নেমে গেছে বাংলাদেশ। হেনলি পাসপোর্ট ইনডেক্সে চলতি বছরের শুরুতে এর অবস্থান ছিল ৯৭তম। কিন্তু, বছরের শেষভাগে এসে দুই ধাপ নেমে তা দাঁড়িয়েছে ৯৯তম স্থানে। জানুয়ারিতে প্রকাশিত তথ্য অনুসারে, বাংলাদেশের পাসপোর্টধারীরা বিশ্বের ৪১টি দেশ বা অঞ্চলে ভিসামুক্ত বা অন-অ্যারাইভাল ভিসায় যাতায়াতের সুবিধা পেতেন। এখন সে সংখ্যা কমে দাঁড়িয়েছে ৪০টি।

এবারের র‌্যাংকিংয়ে শীর্ষস্থান দখল করেছে দু’টি দেশ- জাপান ও সিঙ্গাপুর। বিশ্বের সবচেয়ে ভ্রমণবান্ধব পাসপোর্ট এশিয়ার এ দু’টি দেশের। তাদের পাসপোর্ট নিয়ে বিশ্বের ১৯০টি দেশ/অঞ্চলে ভিসামুক্ত প্রবেশাধিকার পাওয়া যায়।
দ্বিতীয় অবস্থানে রয়েছে তিনটি দেশ- ফিনল্যান্ড, জার্মানি ও দক্ষিণ কোরিয়া। তাদের পাসপোর্ট নিয়ে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে ১৮৮টি দেশ/অঞ্চলে।
তৃতীয় অবস্থান ইউরোপের তিনটি দেশের দখলে। ডেনমার্ক, ইতালি ও লুক্সেমবার্গের পাসপোর্ট নিয়ে ১৮৭টি দেশ/অঞ্চলে ভিসামুক্ত প্রবেশ করা যায়।

চতুর্থ ফ্রান্স, স্পেন ও সুইডেন। এ তিনটি দেশের পাসপোর্ট নিয়ে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে ১৮৬টি দেশ/অঞ্চলে।
পঞ্চম স্থানে রয়েছে অস্ট্রিয়া, নেদারল্যান্ডস ও পর্তুগাল (১৮৫টি দেশ/অঞ্চল)।
বছর পাঁচেক আগেও পাসপোর্ট র‌্যাংকিংয়ে শীর্ষে ছিল যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য। কিন্তু, সেখান থেকে অনেকটাই নিচে নেমে গেছে এ দুই দেশ। বেলজিয়াম, কানাডা, গ্রিস, আয়ারল্যান্ড, নরওয়ে, সুইজারল্যান্ডের সঙ্গে যৌথভাবে তাদের অবস্থান ষষ্ঠ স্থানে। ভিসামুক্ত প্রবেশাধিকার ১৮৪টি দেশ/অঞ্চলে।

সেরা দশে থাকা বাকি দেশগুলো হলো–
৭. মাল্টা, চেক রিপাবলিক (১৮৩)
৮. নিউজিল্যান্ড (১৮২)
৯. অস্ট্রেলিয়া, লিথুনিয়া, স্লোভাকিয়া (১৮১)
১০. হাঙ্গেরি, আইসল্যান্ড, লাটভিয়া, স্লোভেনিয়া (১৮০)

র‌্যাংকিংয়ে সবচেয়ে বড় উন্নতি হয়েছে সংযুক্ত আরব আমিরাতের। এক লাফে পাঁচ ধাপ এগিয়ে এখন তাদের অবস্থান ১৫তম। আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী সৌদি আরবের সঙ্গে প্রভাব-প্রতিপত্তিতে পেরে না উঠলেও পাসপোর্ট-শক্তিতে তারা এগিয়ে গেছে বহুদূর। ৭৪টি দেশ/অঞ্চলে ভিসামুক্ত প্রবেশাধিকার নিয়ে র‌্যাংকিংয়ে সৌদির অবস্থান ৬৯তম। বিপরীতে, আরব আমিরাতের পাসপোর্টে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে ১৭২টি দেশ/অঞ্চলে।
চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ের পাসপোর্টও বেশ শক্তিশালী। এ তালিকায় ১৮তম অবস্থানে রয়েছে তারা, ভিসামুক্ত প্রবেশ ১৬৮টি দেশ/অঞ্চলে।

সামরিক ও অর্থনৈতিক খাতে বিশ্বের অন্যতম পরাশক্তি হলেও পাসপোর্ট-শক্তির ক্ষেত্রে বেশ পিছিয়ে রাশিয়া ও চীন। ১১৭টি দেশ/অঞ্চলে ভিসামুক্ত প্রবেশাধিকার নিয়ে রাশিয়ার অবস্থান র‌্যাংকিংয়ের ৪৮তম স্থানে। আর চীন এক্ষেত্রে ৭২তম। মাত্র ৭১টি দেশ/অঞ্চলে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে তাদের।
৬৬টি দেশ/অঞ্চলে ভিসামুক্ত প্রবেশাধিকার নিয়ে উগান্ডা ৭৬তম; ৬৫টি দেশ/অঞ্চলে ভিসামুক্ত প্রবেশাধিকার নিয়ে ফিলিপাইন, কিউবা, ঘানা ৭৭তম; ৬৪টি দেশ/অঞ্চলে ভিসামুক্ত প্রবেশাধিকার নিয়ে ডমিনিকান রিপাবলিক ও জিম্বাবুয়ে ৭৮তম অবস্থানে রয়েছে।

এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে ভারতের অবস্থান ৮২তম। ৫৯টি দেশ/অঞ্চলে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে তাদের। ভুটানের পাসপোর্টধারীদের ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে ৫২টি দেশ/অঞ্চলে। র‌্যাংকিংয়ে তারা ৮৯তম। ৪৬টি দেশ/অঞ্চলে ভিসামুক্ত প্রবেশাধিকার নিয়ে মিয়ানমার ৯৫তম; ৪৩টি দেশ/অঞ্চলে ভিসামুক্ত প্রবেশাধিকার নিয়ে শ্রীলংকা রয়েছে ৯৬তম অবস্থানে।
৪০টি দেশ/অঞ্চলে ভিসামুক্ত প্রবেশাধিকার নিয়ে বাংলাদেশের সঙ্গে যৌথভাবে ৯৯তম অবস্থানে রয়েছে ইরান ও ইরিত্রিয়া। ৩৯টি দেশ/অঞ্চলে ভিসামুক্ত প্রবেশাধিকার নিয়ে ১০০তম অবস্থান উত্তর কোরিয়ার দখলে।
৩৮টি দেশ/অঞ্চলে ভিসামুক্ত প্রবেশাধিকার নিয়ে নেপাল ১০১তম; ৩১টি দেশ/অঞ্চলে ভিসামুক্ত প্রবেশাধিকার নিয়ে সোমালিয়ার সঙ্গে যৌথভাবে ১০৪তম স্থান পাকিস্তানের।

র‌্যাংকিংয়ে ১০৭টি দেশ/অঞ্চলের মধ্যে সবার নিচে রয়েছে আফগানিস্তান। বিশ্বজুড়ে মাত্র ২৫টি দেশ/অঞ্চলে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে আফগানদের। তাদের আগে ইরাক ১০৬তম (২৭) ও সিরিয়া ১০৫তম (২৯) অবস্থানে রয়েছে।
যুক্তরাষ্ট্রভিত্তিক নাগরিকত্ব ও পরিকল্পনা বিষয়ক ফার্ম হ্যানলি অ্যান্ড পার্টনার্স ছাড়াও আরটন ক্যাপিটাল নামে আরেকটি প্রতিষ্ঠান নিয়মিত পাসপোর্ট র‌্যাংকিং প্রকাশ করে থাকে। তাদের ওয়েবসাইটে প্রকাশিত তথ্যমতে, শক্তিশালী পাসপোর্টের দিক থেকে সবার শীর্ষে রয়েছে সংযুক্ত আরব আমিরাত (১৭৭)। আর বাংলাদেশের অবস্থান ৮১তম (৪৯)।