বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবা ব্যাহত

কহনিুর, বাউফল (পটুয়াখালী)প্রতিনিধিঃ পটুয়াখালী জলোর বাউফল উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে পর্যাপ্ত চিকিৎসক না থাকায় প্রয়োজনীয় চিকিৎসা সেবা পাচ্ছেননা রোগীরা। বর্তমানে মাত্র চারজন চিকিৎসক দিয়ে চলছে ৫০ শয্যার এই হাসপাতালটি । ২০১২ সালে হাসপাতালটি ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত হলেও বাড়েনি কোন সুযোগ-সুবিধা। উপজেলার ১৫টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় প্রায় ৫ লাখ মানুষের স্বাস্থ্যসেবার একমাত্র ভরসা এ স্বাস্থ্য কমপ্লেক্সটি।

হাসপাতালে প্রতিদিন গড়ে প্রায় ২০০ রোগীর সমাগম ঘটে এবং গড়ে পনের থেকে বিশজন রোগী হাসপাতালে ভর্তি থাকে।গতকাল রবিবার সকালে সরেজমিনে জানা গেছে, এখানে মেডিকেল অফিসারের পদসংখ্যা ২৫টি থাকলেও বর্তমানে কর্মরত আছেন চারজন। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা অন্যত্র বদলি হওয়ায় একজন চিকিৎসক ভারপ্রাপ্তের দায়িত্ব পালন করছেন। এতে করে একজন দাপ্তরিক কাজে সব সময় ব্যস্ত থাকায় বাস্তবে চিকিৎসা সেবা চলছে তিনজন চিকিৎসক দিয়ে। পর্যাপ্ত চিকিৎসক না থাকায় স্বাস্থ্য সহকারী দিয়েই চলছে জরুরী বিভাগ।পর্যাপ্ত জনবল ও ওষুধ সরবরাহ না থাকায় হাসপাতাল পরিচালনায় হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ। ফলে স্বাস্থ্যসেবা মারাতœকভাবে ব্যাহত হচ্ছে। গাইনী ডাক্তারের অভাবে মহিলা রোগীরা হাসপাতালে গাইনী সেবা নিতে পাচ্ছেননা।এ ছাড়াও ৫০ হর্স ক্ষমতাসস্পর্ন্ন একটি জেনারেটর নয় বছর যাবত অচল অবস্থায় পড়ে আছে। ৮০ লাখ টাকার ইউসি যন্ত্রপাতি নস্ট হতে যাচ্ছে ।

এনালাইজার মেশিন, ইসিজি মেশিন ও এক্স-রে মেশিন দীর্ঘদিন যাবৎ নষ্ট থাকায় রোগীদের বেশী টাকা দিয়ে বাহিরে বিভিন্ন টেস্ট করতে হচ্ছে । এ ব্যাপারে ডাঃ এফ,এম, সায়েম বলেন, চিকিৎসক সংকটের জন্য বহির্বিভাগে প্রতিদিন প্রায় দুইশত রোগীর চিকিৎসা সেবা দিতে তাদের হিমশিম খেতে হচ্ছে। তাছাড়াও জরুরী বিভাগেও রোগী দেখতে হয়।ঘটনার সত্যতা স্বীকার করে উপজেলা ভারপ্রাপ্ত স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ আঃ রউফ জানান, হাসপাতালটি খাতা-কলমে ৫০ শয্যায় উন্নীত হলেও পর্যাপ্ত যন্ত্রপাতি ও চিকিৎসক নিয়োগ দেওয়া হয়নি। যার ফলে আমরা জনগনকে তাদের চাহিদামতো সেবা দিতে পারছিনা।