বাপ্পির দক্ষ রাজনীতিবিদ হওয়ার সম্ভাবনা ছিল: প্রধানমন্ত্রী

বিশেষ প্রতিবেদকঃ জাতীয় সংসদ ভবন থেকে: সদ্য প্রয়াত সংরক্ষিত আসনের সাবেক সংসদ সদস্য ফজিলাতুন্নেছা বাপ্পির মধ্যে ভবিষ্যতে একজন দক্ষ রাজনীতিবিদ হওয়ার উজ্জ্বল সম্ভাবনা ছিল বলে দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (০৯ জানুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে সদ্য প্রয়াত গাইবান্ধা-৩ আসনের সংসদ সদস্য মো. ইউনুস আলী সরকারের শোক প্রস্তাবের ওপর আলোচনার সময় বাপ্পি প্রসঙ্গে এ কথা বলেন তিনি। অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

চলতি সংসদের সদস্য ইউনুস আলী সরকার গত ২৭ ডিসেম্বর মুত্যুবরণ করেন। ইউনুস আলী সরকারের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি প্রধানমন্ত্রী বলেন, বাপ্পি, সে যুব মহিলা লীগের সদস্য ছিল। একজন ভালো পার্লামেন্টারিয়ান ছিল। চমৎকার বক্তৃতা দিতো। তার অকাল মৃত্যু হয়েছে। তার ভবিষ্যতে একজন দক্ষ রাজনীতিবিদ হওয়ার উজ্জ্বল সম্ভাবনা ছিল।

‘তত্ত্বাবধায়ক সরকারের সময় আমাকে যখন মামলা দিয়ে গ্রেফতার করা হয়, তখন বাপ্পি মামলা পরিচালনা কাজের সঙ্গে সবসময় যুক্ত ছিল। সে অত্যন্ত মেধাবী ছিল। তার অকাল মৃত্যুতে আমরা শোকাহত।’

ইউনুস আলী সরকারের স্মৃতিচারণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তিনি বিনা পয়সায় মানুষের চিকিৎসা দিতেন। তাদের ওষুধ কিনে দিতেন। ভাবতেও পরিনি তিনি এত তাড়াতাড়ি চলে যাবেন। ঘুরে ঘুর মানুষের চিকিৎসা দিতেন। মানবতা প্রেমী একজন মানুষ এতো তাড়াতাড়ি চলে যাবেন, কল্পনাও করতে পারিনি। ইউনুস আলী সরকারের মৃত্যু এই সংসদের জন্য অত্যন্ত দুঃখজনক ঘটনা। প্রত্যেক মানুষের মৃত্যু অবধারিত। কিন্তু অকাল মৃত্যু সবাইকে কষ্ট দেয়।

প্রধানমন্ত্রীর সামরিক সচিব জয়নুল আবেদীন প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, তিনি আমাদের পরিবারের সদস্যের মতোই ছিলেন। আমরা যখন ক্ষমতায় ছিলাম না, তখন তার ওপরও অনেক নির্যাতন হয়।

শেখ হাসিনা বলেন, স্যার ফজলে হাসান আবেদের কার্যক্রম বিশ্বে সুনাম অর্জন করেছে। তার স্ত্রী আমাদের আওয়ামী লীগের একজন সক্রিয় সদস্য ছিলেন। আমিই আবেদকে বলেছিলাম, বিশ্ববিদ্যালয় করতে। আমি তাকে ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও ব্যাংক প্রতিষ্ঠা করতে বলেছিলাম। মৃত্যুর কিছুদিন আগে তিনি আমার সঙ্গে দেখা করে বললেন, আমি হয় তো আর বেশি দিন বাঁচবো না। তখন তিনি তার মেয়েকে আমার সঙ্গে পরিচয় করিয়ে দিলেন।