বাল্টিক রাজধানীগুলোর পতন ৩৬ ঘণ্টায়

আন্তর্জাতিক ডেস্ক :
বাল্টিক সাগরে মোতায়েন ন্যাটো বাহিনীকে একেবারে নাস্তানাবুদ করা রাশিয়ার জন্য সময়ের ব্যাপার মাত্র। সেই সঙ্গে রুশ হামলা বিপর্যয় ডেকে আনতে পারে ন্যাটোর জন্যও। পশ্চিমা জোটটিকে হারাতে হতে পারে সর্বাধিক অরক্ষিত কয়েকটি সদস্য দেশকেও। যুক্তরাষ্ট্রের একটি থিঙ্ক ট্যাঙ্ক এমনটাই মনে করে।

মার্কিন সেনাবাহিনীর সঙ্গে সংশ্লিষ্ট থিঙ্ক ট্যাঙ্ক র্যা ন্ড করপোরেশন জানায়, এস্তোনিয়া, লাটভিয়া ও লিথুয়ানিয়ায় মোতায়েন ন্যাটোর সামরিক সম্পদ কোনোভাবেই রাশিয়ার অস্ত্রশস্ত্রের সমমানের নয়। ফলে রাশিয়ার সঙ্গে লড়াইটা হবে ন্যাটোর জন্য একেবারে বিপর্যয়কর।

থিঙ্ক ট্যাঙ্ক বলছে, বিষয়টি খতিয়ে দেখার জন্য তারা কম্পিউটারে বেশ কয়েকটি যুদ্ধ যুদ্ধ খেলার আয়োজন করে, যাতে দেখানো হয় এস্তোনিয়া ও লাটভিয়ার রাজধানী দুটি রাশিয়া দখল করে নেওয়ার চেষ্টা করলে কী ঘটবে বা ঘটতে পারে। এতে দেখা যায় যে, ২০১৪ সালে ক্রিমিয়া উপদ্বীপ দখল করে নেওয়ার পর যা ঘটেছিল তাই ঘটতে পারে।

রিপোর্টে বলা হয়, যুদ্ধ যুদ্ধ খেলার ফলাফল হয় ন্যাটোর জন্য বিপর্যয়কর। প্রতিটি খেলা শেষে দেখা যায় যে, রুশ সৈন্যরা হাজির হয় তালিন শহর বা রিগা শহরের উপকণ্ঠে কিংবা শহরে প্রবেশ করেছে।

কম্পিউটারে সিমুলেশন করে আরো দেখা যায় যে, বাল্টিক সাগরীয় অঞ্চলে মোতায়েন ন্যাটোর স্থল বাহিনীর সদস্য সংখ্যার চেয়ে রুশ বাহিনীর সদস্য সংখ্যা অনেক বেশি, প্রায় দুজন রুশ সৈন্যের বিপরীতে একজন ন্যাটো সৈন্য। কম্পিউটার সিমুলেশনে আরো দেখা যায় যে, কয়েকটি রাজধানীর পতন ঘটতে পারে রুশ হামলা শুরুর ৩৬ ঘণ্টার মধ্যে।

উপসংহারে বলা হয়, ন্যাটো সর্বাধিক অরক্ষিত সদস্য দেশগুলোকে সফলভাবে রক্ষা করতে ব্যর্থ হবে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে রাশিয়া তার যুদ্ধ জাহজগুলোকে বাল্টিক সাগর ও ভূমধ্যসাগরে নিয়ে গেছে বা নিয়ে যাচ্ছে। পারমাণবিক ওয়্যারহেড বহনে সক্ষম ক্ষেপণাস্ত্রগুলোকে কলিনিনগ্রাদ ছিটমহলে সরিয়ে নিয়েছে। কালিনিনগ্রাদ ছিটমহল পোল্যান্ডের পাশে। পশ্চিম ইউরোপীয় উপকূল বরাবর জঙ্গি বিমান নিয়ে যাওয়া অব্যাহতও রেখেছে তারা।

পৃথক একটি রিপোর্টে র‌্যান্ড বলেন, আগ্রসন চালানোর সময় রাশিয়া ভূখণ্ডগত আগ্রাসনের নিয়মনীতি মেনে চলার প্রয়োজন বোধ করছে না। যা প্রয়োজন মনে করবে, তাই করবে।

কম্পিউটার সিমুলেশন অনুযায়ী, রাশিয়া তালিন ও রিগা দখল করে নিলে ন্যাটো কী ধরনের ব্যবস্থা নিতে পারে?

এ ব্যাপারে রিপোর্টে বলা হয়, পাল্টা হামলা এবং দীর্ঘমেয়াদী যুদ্ধ করে দখল করে নেওয়া শহরগুলো পুনরুদ্ধার করা, সেনা প্রত্যাহারে বাধ্য করার জন্য মস্কোকে সরাসরি হুমকি দেওয়া, অন্তত স্বল্প থেকে মধ্যম মেয়াদ পর্যন্ত যাই ঘটুক, সামরিক ঘটনাবলী মেনে নেওয়া। র্যা ন্ডের মতে, প্রথম দুটি ক্ষেত্রে পারমাণবিক অস্ত্র ব্যবহারের একটা আশঙ্কা থেকে যায়। আর শেষেরটির ক্ষেত্রে নতুন স্নায়ুযুদ্ধ সৃষ্টির সম্ভাবনা বেড়ে যেতে পারে।

ন্যাটো নিজেই বলছে, তাদের সবচেয়ে পূর্বের সীমান্তে রুশ সৈন্যের চেয়ে যে তাদের সৈন্য কম, সে ব্যাপারে ন্যাটো সজাগ রয়েছে।

ন্যাটো জোট সম্মিলিত একটি পরিকল্পনা নিয়ে এগিয়ে যাওয়া শুরু করেছে। জুলাই নাগাদ বাল্টিক সাগরীয় দেশগুলোয় হাজার হাজার সৈন্য ও সামরিক সবঞ্জাম মোতায়েন করা হবে।

যুক্তরাষ্ট্র বুধবার বলেছে, তারা ফেব্রুয়ারিতে পোল্যান্ডে একটি পূর্ণ বিগ্রেড মোতায়েনের প্রতিশ্রুতি দিয়েছে। যুক্তরাজ্য টাইফুন জঙ্গি বিমান মোতায়েনের পরিকল্পনা নিয়েছে কৃষ্ণ সাগরীয় অঞ্চলে। আগামী বসন্তে এস্তোনিয়ায় এক ব্যাটালিয়ন সৈন্য, ট্যাঙ্ক, হাল্কা সাঁজোয়াযান মোতায়েন করা হবে। এই বাহিনীকে সহায়তা করবে ফ্রান্স ও ডেনমার্কের সৈন্যরা। ফেব্রুয়ারি থেকে জার্মানি ৪০০-৬০০ সৈন্য মোতায়েন করা শুরু হবে। সেই সঙ্গে লিথুয়ানিয়ায় মোতায়েন করা হবে ট্যাঙ্ক।

র‌্যান্ড বলছে, তারপরও এই সংখ্যা আনুপাতিক হারে কম হবে। বিশেষ করে, সর্বাত্মক হামলার মুখে ন্যাটো বাহিনীর সন্য সংখ্যা যে কম তা স্পষ্ট হয়ে উঠবে বলে থিঙ্ক ট্যাঙ্ক মনে করে।