বিজিএমইএর নির্বাচনে প্রার্থীর শোকজ নোটিশ হাইকোর্টে স্থগিত

নিজস্ব প্রতিবেদকঃ বাংলাদেশ তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর পরিচালনা পর্ষদের নির্বাচনে স্বাধীনতা পরিষদ প্যানেলের সভাপতি পদপ্রার্থী মো. জাহাঙ্গীর আলমের প্রতি দেয়া কারণ দর্শানোর নোটিশ ছয় সপ্তাহের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

একইসঙ্গে স্থগিতাদেশের পাশাপাশি হয়রানির বিষয়ে গত ২৬ ফেব্রুয়ারি জাহাঙ্গীর আলমের করা আবেদন নিষ্পত্তি করতে বাণিজ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাকে আদেশ দিয়েছেন।

গত ১৭ ফেব্রুয়ারি বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমান স্বাক্ষরিত কারণে দর্শানোর নোটিশটি মো. জাহাঙ্গীর আলমকে দেয়া হয়। কেন সদস্য পদ বাতিল করা হবে না, তা ৪ মার্চ বিজিএমইএতে উপস্থিত হয়ে ব্যাখ্যা করতে বলা হয় এই নোটিশে। সোমবার ওই নোটিশ স্থগিত করা হয়।

সোমবার এ বিষয়ে দায়ের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি জেবিএম হাসান এবং বিচারপতি মো. খাইরুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে জাহাঙ্গীর আলমের পক্ষে শুনানিতে অংশ নেন সাবেক বিচারপতি ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন। তাকে সহায়তা করেন আইনজীবী এআরএম কামরুজ্জামান কাঁকন এবং শুভ্রজিৎ ব্যানার্জি। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

আদালতের আদেশের পর সাবেক রিটকারীর আইনজীবী আলতাফ হোসেন জানান, মূলত হয়রানি করার উদ্দেশেই বিজিএমইএর চেয়ারম্যান এই নোটিশটি দেয়া হয়েছিল। বিজিএমইএর পরিচালনা পর্ষদের আসন্ন নির্বাচনে অংশগ্রহণ করতেও কোনো বাধা নেই বলে জানান এই আইনজীবী।

প্রসঙ্গত, বিজিএমইএর পরিচালনা পর্ষদের ২০১৯-২১ বছরের নির্বাচনে ৩৫টি পদের জন্য ভোট গ্রহণ করা হবে আগামী ৬ এপ্রিল।