‘বিরিয়ানি’ নিষিদ্ধ করলেন পাকিস্তানি ক্রিকেটারদের জন্য

স্পোর্টস ডেস্ক: পাকিস্তানের হেড কোচ ও প্রধান নির্বাচক হওয়ার পর ক্রিকেটারদের প্রতি কড়া বার্তা পাঠিয়ে দিলেন মিসবাহ উল হক। ২০১৯ বিশ্বকাপে স্থুলকায় শরীরের জন্য সমালোচনার শিকার হওয়া খেলোয়াড়দের ফিটনেসের প্রতি জোর দিচ্ছেন সাবেক এই অধিনায়ক। ফিটনেস কালচারে নতুনত্ব আনতে ন্যাশনাল ক্যাম্প ও ঘরোয়া টুর্নামেন্টে খেলোয়াড়দের খাদ্যাভ্যাসে ভারী খাবার পরিহার করার নির্দেশ দিয়েছেন তিনি।
কয়েদ-ই-আজম ট্রফি চলাকালীন ক্যাটারিং কোম্পানির সদস্য ক্রিকেটারদের খাবারের পরিকল্পনা সম্পর্কে বলেন, ‘এখন থেকে ক্রিকেটারদের জন্য খাবারে বিরিয়ানি, অতি তেলযুক্ত লাল গোশত ও মিষ্টি জাতীয় খাবার আর নয়।’
ঘরোয়া ক্রিকেটকে উদ্দেশ্য করে মিসবাহ শুধু বারবিকিউ, পাস্তা ও প্রচুর ফল খাওয়ার কথা জানিয়েছেন। এই খাদ্য পরিকল্পনা ন্যাশনাল ক্যাম্পেও প্রযোজ্য হবে।
ডেভলপমেন্ট প্রোগ্রামের এক সূত্র এ বিষয় বলেন, ‘জাতীয় দলের খেলাচলাকালীন ক্রিকেটাররা আনন্দের সঙ্গেই জাঙ্ক ফুড ও অতি মাত্রার তেলের খাবার খায়। তবে মিসবাহ খেলোয়াড়দের জানিয়ে দিয়েছেন, সবাইকে ফিটসেন ঠিক রাখতে এই খাদ্যাভ্যাস পরিবর্তন করতে হবে। অন্যথায় তাকে বের হওয়ার দরজা দেখিয়ে দেওয়া হবে।’
খেলোয়াড়ি জীবনে মিসবাহ’র ফিটনেস ছিল বেশ প্রশংসনীয়। যার ফলে তিনি ৪৩ বছর পর্যন্ত জাতীয় দলের হয়ে ক্রিকেট খেলেছেন। আর ৪৫ বছর পর্যন্ত ক্রিকেটে অবদান রেখে গেছেন। তাইতো কোচ হয়ে ফিটনেসের প্রতি তিনি শুরুতেই জোর দিচ্ছেন।