বোল্ট-তামিমদের বদলে মাঠে হাঁস-গাঙচিল

ক্রীড়া প্রতিবেদকঃ কাঁকডাকা বললেও ভুল হবে, রাতে সাড়ে তিনটা-চারটার দিকে কাঁকেরই বা ডাকার সময় কই? কাঁক যখন ঘুমে তখন আধোঘুমে টিভির সামনে বাংলাদেশ ক্রিকেট দলের ভক্ত-সমর্থকরা। নিউজিল্যান্ড বা অস্ট্রেলিয়ার মাটিতে টাইগাররা খেলতে গেলে যে এই ‘বিড়ম্বনা’য় পড়তেই হয়।

একে তো সাধের ঘুম অন্যদিকে প্রিয় দলের খেলা। এ দুইয়ের দ্বিতীয়টিকেই বেছে নেয় দেশের ক্রিকেট ভক্ত-সমর্থকদের বড় একটা অংশ। কিন্তু আজ ভোর বা রাতে চোখ ডলতে ডলতে টিভির সামনে চোখ রেখে হতাশই হতে হলো হাজারো সমর্থকদের।

কেননা হাজার মাইল দূরে বসে, টিভি কিংবা ইন্টারনেট ছাড়া জানার উপায় নেই যে নিউজিল্যান্ডের ওয়েলিংটনে চলছে মুষলধারে বৃষ্টি- যা থামার কোনো সম্ভাবনাই নেই। তাই তো রাজ্যের হতাশা নিয়ে টিভির সামনে বসে প্রহর গুনতে হয়েছে বৃষ্টি থামার, যা থামেনি একদম শেষপর্যন্তও।

ওয়েলিংটনে সিরিজের দ্বিতীয় ম্যাচটিতে থাকবে বাতাসের প্রভাব, আবহাওয়ার পূর্ভাবাসে শঙ্কা ছিলো বৃষ্টিরও। কিন্তু আগের দুই-তিনদিন আকাশ পরিষ্কার থাকায় শুক্রবার ম্যাচ শুরু নিয়ে দুশ্চিন্তার অবকাশ ছিলো না। হয়তো এ কারণেই ঘটলো বিপত্তি।

বাংলাদেশ সময় রাত সাড়ে তিনটায় টস করতে নামার কথা দুই অধিনায়ক কেন উইলিয়ামসন ও মাহমুদউল্লাহ রিয়াদের। টসের সিদ্ধান্ত মোতাবেক ব্যাটিং-বোলিং করতে নামবে দুই দল। যেখানে বাংলাদেশ আগে ব্যাটিং পেলে ইনিংস সূচনা করতেন তামিম-সাদমান আর বোলিংয়ে শুরুটা করতেন টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট।

কিন্তু টসেরও প্রায় ঘণ্টাখানেক আগে থেকেই যে চলছে বৃষ্টি! যে কারণে ড্রেসিংরুম থেকে বের হওয়ারও সুযোগটা মেলেনি খেলোয়াড়দের। উইকেট ঢেকে রাখা হয়েছে কয়েকস্তরের আবরণ দিয়ে। সাথে আউটফিল্ডেরও বেশ কিছু অংশ ঢাকা হয়েছে ভারী পর্দা দিয়ে। যেকোনো ক্রিকেটার কিংবা ক্রিকেট সমর্থকদের জন্য এমন দৃশ্য খুবই কষ্ট এবং হতাশার।

অথচ এ বৃষ্টির সুযোগ নিয়ে যেনো খেলায় মেতে উঠলো তাসমান পাড়ের অতিথি পাখিরা। উড়ে এলো বেশি কিছু গাঙচিল ও সিগাল, সঙ্গে এলো সামুদ্রিক হাঁসও। মাঠের মধ্যে জমে থাকা পানিকে বানিয়ে অস্থায়ী ‘সমুদ্র’ কিংবা সুইমিং পুল ভেবে বোল্ট-তামিমদের বদলে খেলা শুরু করে দিল এসব পাখিরাই। যা মাঠের বাইরে ড্রেসিংরুমে বসে দেখতে বাধ্য হলেন মাহমুদউল্লাহ-উইলিয়ামসনরা।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশ সময় সকাল ৮.০০টার সময় পিচ ও আউটফিল্ড পরিদর্শনে নেমেছেন দুই আম্পায়ার পল রেইফেল এবং রুচিরা পাল্লিয়াগুরুগে। কিন্তু বৃষ্টির কারণে আউটফিল্ড সম্পূর্ণ ভেজা থাকায় দিনের খেলার সমাপ্তি ঘোষণা করে দিয়েছেন তারা। দ্বিতীয় দিনের খেলা শুরু হবে নির্ধারিত সময়ের ত্রিশ মিনিট আগে।