ব্রাহ্মণবাড়িয়ায় মাদ্রাসাকে বাঁচাতে মানবন্ধন

ব্রাহ্মণবাড়িয়াঃ ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলায় ভূমিদস্যুর কবল থেকে নিজেদের মাদরাসার জায়গার দখল ঠেকাতে রাস্তায় নেমেছে শিক্ষার্থীরা। শনিবার দুপুরে উপজেলার খাড়েরা ইউনিয়নের সোনারগাঁও গ্রামের সোনারগাঁও জিলানিয়া আলিম মাদরাসার ৭ শতাধিক শিক্ষার্থী তাদের মাদরাসার জায়গা রক্ষার্থে মানববন্ধন ও বিক্ষোভ করেছে। এতে মাদরাসার শিক্ষকরাও অংশ নেন।

দুপুর ১২টার দিকে সোনারগাঁও জিলানিয়া আলিম মাদরাসা প্রাঙ্গণ থেকে বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিলটি খাড়েরা বাজারের সড়ক প্রদক্ষিণ করে পুনরায় মাদরাসা প্রাঙ্গণে এসে শেষ হয়। পরে সেখানে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মাদরাসা পরিচালনা কমিটির সভাপতি আবু আব্দুল্লাহ ভূইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত মানবন্ধনে বক্তব্য রাখেন মাদরাসার অধ্যক্ষ নুরুল ইসলাম খান, ইউপি সদস্য এরশাদুর রহমান, সাবেক ইউপি সদস্য আব্দুর রউফ ও শিক্ষার্থীদের পক্ষে মো. সাইদুর রহমান প্রমুখ।

বক্তারা বলেন, ১৯৫৮ সালে সোনারগাঁও গ্রামের ভূইয়া বাড়ির তিন ব্যক্তি ৭৫ শতক জায়গা এই মাদরাসাকে দান করেন। এই জায়গা ঘেঁষেই একই গ্রামের আব্দুর রহিমের বাড়ি। তিনি বাড়ি সংলগ্ন প্রায় ৬ শতক জায়গা জোরপূর্বক দখলে নিতে দীর্ঘদিন ধরে চেষ্টা চালাচ্ছেন। এ নিয়ে তিনি মাদরাসা কর্তৃপক্ষের বিরুদ্ধে ৮টি মামলা দায়ের করেছেন। মাদরাসার নামে একটি বহুতল একাডেমিক ভবন বরাদ্দ হলেও জায়গা জটিলতার কারণে ভবনটির ভিত্তিপ্রস্তর স্থাপন করা যাচ্ছে না। এ অবস্থায় ভূমিদস্যু আব্দুর রহিমের কবল থেকে মাদরাসার জায়গা রক্ষা করতে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করেন তারা।