বড়াইকান্দি মাদ্রাসার অনিয়ম ও দুর্নীতির শেষ কোথায়?

পান্থ পথিক, অনুসন্ধানী প্রতিবেদনঃ কুড়িগ্রাম জেলার রৌমারী থানার বড়াইকান্দি দাখিল মাদ্রাসার অনিয়ম দুর্নীতির শেষ কোথায়? একটি সূত্র ক্রাইম পেট্রোল বিডিকে জানান বড়াইকান্দি দাখিল মাদ্রাসার নিন্মমান সহকারী কাম-কম্পিউটার অপারেটর পদে নিয়োগে লক্ষ লক্ষ টাকা অনিয়ম ও দুর্নীতি হয়েছে। এরই সূত্র ধরে ক্রাইম পেট্রোল বিডির অনুসন্ধানী ফোকাস টিম দীর্ঘ কয়েকদিন যাবত রৌমারী উপজেলায় অনুসন্ধান করে জানতে পেরেছে বড়াইকান্দি দাখিল মাদ্রাসার সভাপতি জাবেদ প্রিন্সিপাল মাওঃ আবুল কালাম আজাদ ও মোসলেম উদ্দিন সহ আরো অনেকে চাকুরীর নিয়োগ বাণিজ্যের নামে হাতিয়ে নিয়েছে লক্ষ লক্ষ টাকা। আমাদের অনুসন্ধানের বেরিয়ে আসে জাহিদুল ইসলাম, পিতা- রিয়াজুল ইসলাম, গ্রাম- ঝগড়ারচর এর কাছ থেকে হাতিয়ে নিয়েছেন ১৪ লক্ষ টাকা, অন্য আরেক ব্যক্তি মিজানুর রহমান পিতা- হাকিম উদ্দিন, বাতার গ্রাম- তার কাছ থেকে নিয়েছেন ৯ লক্ষ টাকা। এ ধরনের আরো অনেক লোকের কাছ থেকে ৪ লক্ষ ৫ লক্ষ করে টাকা হাতিয়ে নিয়েছে।

এ সকল বিষয় সভাপতি জাবেদের সাথে কথা হলে তিনি জানান, আমরা মাদ্রাসার উন্নয়নের জন্য কিছু কিছু টাকা নিয়েছি; এ ব্যাপারে সভাপতি জাবেদ বলেন, মোসলেম উদ্দিন বিষয়টি জানিয়েছি। আমরা জিজ্ঞাসা করেছিলাম- মোসলেম উদ্দিন ভাই কি করেন, আমাদেরকে সভাপতি জাবেদ জানান মোসলেম উদ্দিন চেংটাপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও আমাদের মাদ্রাসার কমিটিতে আছেন। অধ্যক্ষ মাওঃ আবুল কালাম আজাদের সাথে কথা হলে অধ্যক্ষ আজাদ বলেন- গত ১ বছর যাবত আবু তালেবের পোলা রেজাউল আহম্মেদ বিনা বেতনে মাদ্রাসায় নিন্মমান সহকারী কাম-কম্পিউটার অপারেটর হিসেবে কাজ করে আসছে। আমি তাকে বলেছিলাম তুমি সভাপতি ও মোসলেম উদ্দিন ভাইয়ের সাথে কথা বলো।

আবু তালেবের পোলা কোন কথা বলেনি, আমাদের জানার খুব আগ্রহ ছিল কি কথা বলতে বলেছিলেন আপনি। অধ্যক্ষ মাওঃ আবুল কালাম আজাদ কথার ছলে এক পর্যায়ে বলে ফেলেন মাদ্রাসার উন্নয়নের বিষয়টা, এই বিষয়টি খোলামেলা করলে যেকোন ১ জনের চাকুরী হতে পারে। অধ্যক্ষ আরো জানান যদি কেউ এখানে চাকুরী করতে চায় তাহলে মাদ্রাসার উন্নয়নে কিছু তো হাদিয়া দিতে হবে। তবে এ সকল বিষয় নির্ভর করে সভাপতি জাবেদ ও মোসলেম উদ্দিন ভাইয়ের উপর। আমরা ক্রাইম পেট্রোল বিডি উপজেলা শিক্ষা অফিসারকে না পেয়ে মুঠোফোনে মাদ্রাসার অনিয়ম ও দুর্নীতির বিষয় জানতে চাইলে উপজেলা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অফিসার ক্রাইম পেট্রোল বিডিকে জানান এ ধরনের অনিয়ম ও দুর্নীতি হলে আমরা কাউকে ছাড় দেবনা। বড়াইকন্দি দাখিল মাদ্রাসার অনিয়ম ও দুর্নীতির ৪০ লক্ষ টাকা আত্মসাৎ এর বিষয়টি জাতীয় দৈনিক কালের কন্ঠে কয়েকদিন আগে একটি প্রতিবেদন প্রকাশ হয়েছে। আমাদের অনুসন্ধান চলছে। চোখ রাখুন ক্রাইম পেট্রোল বিডিতে।

নিরাপত্তার স্বার্থে প্রতিবেদকের নাম পরিচয় গোপন রাখা হয়েছে।