ভবন নির্মাণে রাজউকের নিয়ম মানছেন না ভবন মালিকগণ

হুমায়ুন কবিরঃ রাজধানীর উত্তরা এলাকায় ভবন নির্মাণে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এর নিয়ম নীতির তোয়াক্কা না করেই অধিকাংশ ভবন নির্মাণ করছেন ভবন মালিকগণ। উত্তরখান, দক্ষিণখান এলাকার অধিকাংশ ভবন নির্মাণ করা হচ্ছে রাজউকের অনুমোদন ছাড়াই। কিছু কিছু ভবনের রাজউক কর্তৃক অনুমোদন থাকলেও বিল্ডিং কোড আইন অমান্য করে পরিমিত ছাড় না দিয়ে নঁকশা বহির্ভূত ভাবে ভবন নির্মাণের কাজ চলছে।

রাজউক অ ল-২ উত্তরা অফিস থেকে ভবন মালিকদের নোটিশ করলেও তেমন কোন সাড়া পাচ্ছেন না রাজউক কর্তৃপক্ষ। সেক্টর গুলোর মধ্যে কিছু কিছু ভবনের নির্মাণ কাজ রাজউকের নিয়ম মেনে করলেও বেশির ভাগ ক্ষেত্রে ইমারত নির্মাণ আইন ও বিধিমালা লঙ্ঘন করা হচ্ছে। ৯নং সেক্টরে পশ্চিম আব্দুল্লাহ্পুর এলাকার সকল ভবন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এর অনুমোদন ছাড়াই নির্মাণ করা হয়েছে এবং একাধিক ভবনের নির্মাণ কাজ চলছে। এ সকল ভবন মালিকদের ব্যবসা করায় মূল উদ্দেশ্য। জান-মালের নিরাপত্তা তাদের কাছে মূখ্য বিষয় নয়।

সরেজমিনে পরিদর্শন করে দেখা যায়, রাজউক অ ল-২ এর আওতায় ফায়দাবাদ, চৌয়ারীটেক, মাষ্টারপাড়া, মৈনারটেক, আটিপাড়া, জয়নাল মার্কেট, মাজার, আজমপুর, কাঁচা বাজার, গাওয়াইর, কসাই বাড়ী, ফরিদ মার্কেট সহ উত্তরখান ও দক্ষিণখান এলাকায় শতাধিক ভবন নির্মাণে রাজউকের কোন অনুমোদন নেওয়া হয়নি। এসব ভবন মালিকদেরকে রাজউক থেকে নোটিশ করলে তারা ইমারত পরিদর্শক সহ কিছু অসাধু কর্মকর্তাদের ম্যানেজ করে বাড়ী নির্মাণের কাজ নির্বিঘেœ চালিয়ে যাচ্ছে।

আবার অনেকে রাজনৈতিক প্রভাব খাটিয়ে অনুমোদন ছাড়াই বাড়ী নির্মাণ করছেন। চৌয়ারীটেক এলাকায় ৩৩ হাজার ভোল্টের বিদ্যুৎ লাইন বাড়ীর ভিতরে রেখেই পাঁচ তলা ভবন নির্মাণ করছেন জামাল মিয়া। বিষয়টি নিয়ে রাজউকে লিখিত অভিযোগ করলেও রাজউক কর্তৃপক্ষ কোন ব্যবস্থা গ্রহণ করেনি। এই ব্যাপারে জামালের কাছে জানতে চাইলে তিনি বলে, রাজউক অনুমোদন দিবে না জানি, তাই অনুমোদন ছাড়াই বাড়ী নির্মাণ করছি, রাজউক বাড়ী ভেঙ্গে দিলে আমার কোন আপত্তি নেই। ১০ ও ১১ নং সেক্টরে একাধিক ভবনে আন-কমপ্লিট অবস্থায় রাজউক কর্তৃক বসবাসের ছাড়পত্র কথা আকুপেন্সি সার্টিফিকেট না নিয়েই বসবাস করছেন ফ্ল্যাট ও ভূমির মালিকগণ।

রাজউক উত্তরা অ ল-২ কর্তৃক উত্তরার সেক্টর গুলোর অধিকাংশ বাড়ীতে আকুপেন্সি সার্টিফিকেটের নোটিশ ঝুলালেও কিছু অসাধু কর্মকর্তার যোগসাজেশে ভবন মালিকগণ ছাড়পত্র না নিয়েই বসবাস করছেন। অনেক ভবনে লিফট থাকলেও এর জন্য কোন জেনারেটর বা আইপিএস এর কোন ব্যবস্থা নেই। বিদ্যুৎ বিভ্রাটের কারণে অনেক সময় ৩০-৪৫ মিনিট আবদ্ধ থাকতে হয় লিফটের ভিতরে। বিষয়টি নিয়ে রাজউক অ লের -২ এর পরিচালক মোহাম্মদ নূরুল ইসলাম জানান- ভবন নির্মাণে অবশ্যই রাজউকের নিয়ম মেনে নির্মাণ কাজ করতে হবে। যারা নিয়ম মানবেন না, তাদের ব্যাপারে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। ইতিমধ্যে মোবাইল কোটের মাধ্যমে আমরা একাধিক অবৈধ স্থাপনা ভেঙ্গেছি এবং আইন না মানায় অনেক ভবন মালিককে জরিমানা করেছি। আমাদের মোবাইল কোট চলমান থাকবে।