মধ্যপ্রাচ্যে কুরবানির ঈদ ১১ আগস্ট, বাংলাদেশে ১২!

ধর্ম ডেস্ক: মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতে আগামী ১১ আগস্ট মুসলিমদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদ-উল-আজহা তথা কুরবানির ঈদ পালিত হবে। কুয়েতের আবহাওয়া অধিদফতরের তথ্য মতে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কুনা এ খবর জানিয়েছে।

কুয়েতের আবহাওয়া কর্মকর্তারা জানিয়েছেন, আগামী ২ আগস্ট (শুক্রবার) দেশটিতে জিলহজ মাসের প্রথম দিন। সে হিসাবে ১১ আগস্ট রোববার কুয়েতে পবিত্র ঈদ-উল-আজহা পালিত হবে।

আবহাওয়াবিদ আদেল আল সাদোন দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কুনাকে বলেছেন, আগামী ১১ আগস্ট দেশে পবিত্র ঈদ-উল-আজহা তথা কুরবানির ঈদ পালিত হবে। সৌদি আরবেও একই দিন পবিত্র ঈদ-উল-আজহা পালন করা হতে পারে।

কুয়েতের এ আবহাওয়াবিদ আরো জানায় যে, পবিত্র জিলহজ মাসের প্রথম দিন শুরু হবে ২ আগস্ট (শুক্রবার) এবং সৌদি আরবের মক্কা সংলগ্ন আরাফাতের ময়দানে পবিত্র হজ পালনের উদ্দেশ্যে ১০ আগস্ট লাখো মুসলিম লাব্বাইক ধ্বনিতে সমবেত হবে।

মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ (১ আগস্ট) ২৯ জিলকদ। আজ বিকেলেই তা সুস্পষ্ট হয়ে যাবে যে, সৌদি আরবে হজ ও কুরবানি কবে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

সাধারণত সৌদসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পরেই বাংলাদেশে ঈদ ও কুরবানি উৎসব পালন করে থাকে। সে হিসেবে সৌদি ও মধ্যপ্রাচ্যে ১৯ আগস্ট হজ ও ১১ আগস্ট কুরবানি হলে বাংলাদেশে ১২ আগস্ট কুরবানি হতে পারে।

সর্বোপরি ঈদ-উল-আজহা তথা কুরবানির ঈদ চাঁদ দেখার উপরই নির্ভশীল। বাংলাদেশের ২ আগস্ট (২৯ জিলকদ) চাঁদের সন্ধান করা হবে। চাঁদ দেখা গেলে ১২ আগস্ট পালিত হবে ঈদ-উল-আজহা। আর জিলকদ মাস ৩০দিন পূর্ণ হলে বাংলাদেশে পবিত্র ঈদ-উল-আজহা তথা কুরবানি অনুষ্ঠিত হবে ১৩ আগস্ট।

এদিকে গত বুধবার বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি ১২ আগস্ট পবিত্র ঈদ-উল-আজহা তথা কুরবানির ঈদ পালিত হতে পারে বলে জানিয়েছেন।

বাংলাদেশে ঈদ-উল-আজহা ও কুরবানি অনুষ্ঠান উদযাপনের তারিখ নিশ্চিত করতে ২ আগস্ট সন্ধ্যা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

উল্লেখ্য যে, গত ২৯ মে ফিলিপাইনের প্রেসিডেন্ট রদরিগো ড্যুটার্ট এক রাষ্ট্রীয় প্রজ্ঞাপনে তার দেশে ঈদ-উল-ফিতরের তারিখ নির্ধারণের সঙ্গে সঙ্গে পবিত্র ঈদ-উল-আজহা তথা কুরবানির তারিখ হিসেবে ১১ আগস্ট নির্ধারণ করেছিল।