মসজিদে জলকামান ছুড়ে মারার ঘটনায় ক্যারি ল্যামের ক্ষমা প্রার্থণা

আন্তর্জাতিক ডেস্কঃ হংকংয়ে গণতন্ত্রকামীদের সহিংস বিক্ষোভ ছত্রভঙ্গ করতে গিয়ে দুর্ঘটনাবশত একটি মসজিদে জলকামান ছুড়ে মেরেছে পুলিশ। অনাকাঙ্ক্ষিত এ ঘটনায় মুসলিম সম্প্রদায়ের কাছে ক্ষমাপ্রার্থনা করেছেন হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম।

সোমবার (২১ অক্টোবর) এক সরকারি বিবৃতিতে ক্যারি ল্যামের পক্ষ থেকে এ ক্ষমাপ্রার্থনা করা হয়। এর আগে রোববার (২০ অক্টোবর) রাতে কাওলুন জেলার একটি প্রধান মসজিদে ওই জলকামান ছুড়ে মারার ঘটনা ঘটে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা যায়।

সোমবার সকালে বিক্ষোভস্থলে পরিচ্ছন্নতা অভিযানকালে প্রধান নির্বাহী ওই মসজিদ পরিদর্শন করেন এবং মুসলিম সম্প্রদায়ের নেতাদের কাছে দুঃখ প্রকাশ করেন।ইসলামি অনুশাসনের প্রতি শ্রদ্ধা জানিয়ে এ সময় তিনি একটি শাল দিয়ে নিজেকে ঢেকে রাখেন বলেও খবরে বলা হয়।

জাপান সম্রাট নারুহিতোর অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে হংকং ছাড়ার আগে ক্যারি ল্যাম এ মসজিদ পরিদর্শন করেন। সে সময় তিনি হংকং বিক্ষোভকারীদের বারবার শান্তির পথ অবলম্বনের আহ্বান জানানোর জন্য মুসলিম নেতাদের ধন্যবাদ জানান।

রোববার রাতে কাওলুনে বিক্ষোভ দমাতে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে পুলিশ। এরই এক পর্যায়ে সেখানকার প্রধান মজসিদটি আক্রান্ত হয়।

এদিকে বিক্ষোভকারীরাও মসজিদ লক্ষ্য করে আন্দোলন চালাবে না বলে জানিয়েছে।