মসলার দাম বেড়েছে

নিজস্ব প্রতিবেদক : পবিত্র ঈদুল আজহা সামনে রেখে এক সপ্তাহের ব্যবধানে মসলার দাম বেড়েছে মাত্রাতিরিক্ত। সঙ্গে বেড়েছে সবজিসহ মুদিপণ্যের দামও।

শুক্রবার রাজধানীর হাজারীবাগ, নিউমার্কেট, কারওয়ানবাজার ঘুরে দেখা গেছে, সপ্তাহের ব্যবধানে পাইকারি বাজারে ভারতীয় হলুদের দাম কেজিপ্রতি ২০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৩৫ টাকায় এবং খুচরা বাজারে ভারতীয় এ হলুদ কিনতে হচ্ছে ১৫০ টাকা থেকে ১৭৫ টাকায়।

এ ছাড়া প্রতি কেজি ভারতীয় এলাচ (মান ভেদে) বিক্রি হচ্ছে ১ হাজার ১০০ টাকা থেকে ১ হাজার ৪০০ টাকায়। ভারতীয় জিরার (প্রতি কেজি) দাম বাজার ভেদে বেড়েছে প্রায় ৭০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৩৪০ টাকায়। ইরানি জিরা ৫০ টাকা বেড়ে ৩৮০ টাকায় ও টার্কিশ জিরা ২০ টাকা বেড়ে ৩৭০ টাকায় বিক্রি হচ্ছে।

কেজিপ্রতি সরিষা ৬৫ থেকে ৮০ টাকা, পাঁচফোড়ন ১৫০ টাকা থেকে ২০০ টাকা, জায়ফল খোসা ও বিচি ছাড়া এক হাজার টাকা, খোসা ও বিচিসহ ৮০০ টাকা, দারুচিনি ২৭০ টাকা থেকে ৩০০ টাকায় বিক্রি হচ্ছে। লবঙ্গ বিক্রি হচ্ছে ৯০০ টাকায়, গোলমরিচ (কালো) ৮৫০ টাকা ও গোলমরিচ (সাদা) বিক্রি হচ্ছে এক হাজার ৪৮০ টাকায়।

তবে তেজপাতার দাম ১৪০ টাকা থেকে কমে বিক্রি হচ্ছে ১২০ টাকায় বিক্রি হচ্ছে।

হাজারীবাগ বাজারের মসলা ব্যবসায়ী ইলিয়াস হোসেন জানান, মসলার পর্যাপ্ত মজুদ আছে। তবে খুচরা বাজারে ঈদ উপলক্ষে চাহিদা বেড়ে যাওয়ায় দাম কিছুটা বেড়েছে।

একই বাজারে মসলা কিনতে আসা জালাল উদ্দিন অভিযোগ করেন, সারা বছর মসলার দাম স্থিতিশীল থাকলেও কোরবানির ঈদ এলেই তা বেড়ে যায়। কারণ কোরবানির মাংসের অত্যাবশ্যকীয় উপাদান হলো মসলা।

এদিকে রাজধানীর মুদিবাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি আদা বিক্রি হচ্ছে ১১০ টাকা। যা গত এক সপ্তাহ আগে আদা বিক্রি হতো ৭০ টাকায়। রসুনের (দেশি) দাম কেজিতে ২৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৬০ টাকায়, আমদানি করা রসুন ১৮০ টাকা এবং মানভেদে দেশি পেঁয়াজ কেজিপ্রতি ৩৮ ও ভারতীয় ২৪ টাকায় বিক্রি হচ্ছে। তেলের দাম রয়েছে আগের মতোই।

এ ছাড়া কাঁচাবাজারে কেজি প্রতি বরবটি ২০ টাকা বেড়ে ৮০ থেকে ৯০ টাকা, টমেটো ১০ টাকা বেড়ে ১০০ টাকা, দেশি শসা ২০ টাকা বেড়ে ৮০ টাকা ও হাইব্রিড ১০ টাকা বেড়ে ৬০ টাকা, আলু ২ টাকা বেড়ে ২৪ টাকায় বিক্রি হচ্ছে।

প্রতি কেজি করলা, ঝিঙা বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, বাধাকপি ৩০ থেকে ৫০ টাকা (প্রতি পিস), ফুলকপি ৩০ থেকে ৪০ টাকা (প্রতি পিস), চিচিঙ্গা ১০ টাকা বেড়ে ৫০ টাকা, শিম ৮০ টাকা, পেঁপে ২৫ টাকা, বেগুন ৫০ থেকে ৬০ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, কচুর লতি ৫০ টাকা, কচুরমুখী ৪০ টাকা, ধুন্দুল ৪০ টাকা, গাজর ৫০ টাকা ও পটল ৩৫ টাকা এবং প্রতি কেজি কাঁচামরিচ ২০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১০০ টাকা দরে।

নিউমার্কেট বাজারের সবজি বিক্রেতা জাকির বলেন, ‘পাইকাররা দাম বাড়িয়েছে আমাদের দাম বাড়িয়ে বিক্রি করতে হচ্ছে।’

দাম বাড়ার কারণ হিসেবে তিনি বলেন, দাম বাড়ার কারণ হচ্ছে সামনে কোরবানি। আর কিছুই না। প্রতি হালি লেবু ২০ থেকে ৪০ (মান ভেদে) ও কাঁচকলা হালি ২৫ থেকে ৩০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এদিকে চালের বাজার গত এক সপ্তাহ ধরে রয়েছে স্থিতিশীল।

এ ছাড়া ডিমের দাম গত সপ্তাহের মতো রয়েছে। প্রতি ডজন ফার্মের মুরগির ডিমের হালি ৩২ টাকা ও দেশি মুরগির ডিমের হালি ৪০ টাকা।

কেজি প্রতি দেশি মসুর ডাল ১৪০ টাকা, ভারতীয় মোটা মসুর ডাল ৯৫ থেকে ১০০ টাকা, মুগ ডাল ১০০-১১০ টাকা, মটর ডাল ৪০ থেকে ৪৫ টাকা, মাসকলাই ৯০ টাকা, ছোলা ১০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

মাংসের বাজারেও দেখা গেছে অস্থিতিশীল। প্রতি কেজি গরুর মাংস ৪৫০ টাকা, খাসির মাংস ১০০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৭০০ টাকায়। প্রতি কেজি ব্রয়লার মুরগির দাম ১৩৫ টাকায়, লেয়ার মুরগি ১৮০ টাকায়, পাকিস্তানি মুরগি প্রতি পিস ১৯০ থেকে ২৪০ টাকায় (আকার অনুসারে) পাওয়া যাচ্ছে।

এদিকে মাছ আকার ভেদে প্রতি কেজি রুই মাছ বিক্রি হচ্ছে ২৫০ টাকা থেকে ৪৫০ টাকা, কাতল ৩০০ থেকে ৫০০ টাকা, তেলাপিয়া প্রতি কেজি ১৬০ থেকে ১৮০ টাকা, প্রকার ভেদে চিংড়ি ৭০০ টাকা থেকে ১০০০ টাকা, টেংরা ৮০০ টাকা, সিলভার কার্প ১৬০ থেকে ২০০ টাকা, পাঙ্গাস ১৮০ থেকে ২২০ টাকা, চাষের কৈ ২৪০ টাকা, ও দেশি মাগুর ৬০০ থেকে ৯০০ টাকা এবং আকার ও মানভেদে ইলিশ কেজি বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৭৫০ টাকায়।