মহাখালী থেকে সরিয়ে নিতে হবে বাস টার্মিনালঃ মেয়র আতিকুল

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, মহাখালী থেকে সরিয়ে নিতে হবে বাস টার্মিনাল। কোনো অবস্থাতেই ঢাকার ভেতরে আন্তজেলা বাস চলাচল করবে না। মঙ্গলবার (১০ ডিসেম্বর) রাজধানীর মহাখালী বাস টার্মিনালে বাস মালিক শ্রমিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।
তিনি বলেন, রাজধানীর ভেতরে রাজধানীর বাস ছাড়া বাইরের আন্তজেলা বাস চলতে পারে না। এতে প্রধান সড়কে যানজট তৈরি হয়। আমার কাছে নগরবাসী প্রায়ই অভিযোগ করে। এখান থেকে বাস টার্মিনাল সরিয়ে নিতে হবে। এছাড়া মূল সড়কে বাস লাগানো হয়। এতে আরও যানজট তৈরি হয়। আমি বাস মালিকদের বলব, আপনারা এমনটা করবেন না।
নতুন বাস টার্মিনাল নির্মাণে সিটি করপোরেশন সহায়তা করবে জানিয়ে আতিক বলেন, ১৯৮৪ সালে মহাখালীতে এই বাস টার্মিনাল স্থাপন করা হয়। শহরের মাঝে এমন টার্মিনাল স্থাপনের সিদ্ধান্ত ভুল ছিল। সেসময়ের নীতিনির্ধারকরা দূরদর্শীতার অভাবে ভুল করেছেন। সিটি করপোরেশন থেকে বাস টার্মিনাল নির্মাণে নতুন জায়গার সন্ধান করা হবে। আপনারাও খুঁজুন। কোথাও পেলে আমাকে জানাবেন। আমি আপনাদের সঙ্গে যাব।
মতবিনিময় সভায় বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ বলেন, সড়কে শৃঙ্খলা আনার জন্য শুধু আমাদের দায়ী করা হয়, দোষী করা হয়। অথচ দিনের পর দিন অবহেলিত হয়ে আসছে এই খাত। সরকার কখনও চালক তৈরিতে কাজ করেনি, যেভাবে গার্মেন্টস বা ট্যানারির মতো অন্য খাতে করেছে। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা চালক তৈরির জন্য একটি প্রকল্পের অনুমোদন দিয়েছেন। যা একনেকে পাসের অপেক্ষায় আছে। এছাড়া আমাদের নতুন জায়গা দিলে আমরা চলে যাব। আমাদেরও সুযোগ সুবিধা দিতে হবে।
মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন মহাখালী বাস টার্মিনাল বাস মালিক সমিতির সভাপতি আবুল কালাম। এছাড়াও ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল হাই, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আহমেদসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।