মাথায় আঘাত পাওয়া ক্রিকেটারের বদলি খেলোয়াড়!

লন্ডনে নিয়মিত সভা শেষে জিম্বাবুয়ে ক্রিকেটকে বহিষ্কার করার মতো কঠিন সিদ্ধান্ত যেমন নিয়েছে আইসিসি, তেমনি বেশ কিছু কার্যকরী সিদ্ধান্তও নেয়া হয়েছে এ সভায়। যার মধ্যে অন্যতম হলো স্লো ওভার রেট বিষয়ক নতুন নিয়ম।

যা বেশ স্বস্তি দেবে যেকোনো অধিনায়ককে। এতদিন ধরে স্লো ওভার রেট বিষয়ক অপরাধের কারণে জরিমানার পাশাপাশি নিষেধাজ্ঞার মুখোমুখি হতে হতো অধিনায়কদের। শুধু তাই নয়, দলের অন্যান্য খেলোয়াড়দের চেয়ে দ্বিগুণ জরিমানাই গুণতেন অধিনায়কেরা।

আইসিসির পরিবর্তিত নিয়মানুযায়ী আগামী ১ আগস্ট থেকে আর স্লো ওভার রেটের কারণে নিষেধাজ্ঞা পেতে হবে না অধিনায়কদের। এমনকি দলের অন্যান্য খেলোয়াড়দের জরিমানাও করা হবে অধিনায়কের সমান, সেটি যতো স্লো ওভার রেটের যত বড় অপরাধই হোক না কেন।

তবে নিষেধাজ্ঞা উঠিয়ে দিলেও, একদম ছাড় দিচ্ছে না আইসিসি। টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচগুলোতে সময়ের চেয়ে যতো ওভার পিছিয়ে থাকবে দল, প্রতি ওভারের জন্য ২টি করে কম্পিটিশন পয়েন্ট কেটে রাখা হবে।

এদিকে আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। সেটি হলো মাথায় আঘাত পাওয়া ক্রিকেটারের বদলি খেলোয়াড় নামানো যাবে মাঠে। এক্ষেত্রে দলের মেডিকেল পার্সনের রিপোর্টই মুখ্য হিসেবে ধরা হবে এবং পরিবর্তিত খেলোয়াড়ের খেলার ধরন একইরকম হতে হবে। এতে ম্যাচ রেফারির অনুমোদন থাকতে হবে।